Friday, October 7, 2022

ভোটে জনমত তৈরি করতে অ্যাপের ব্যবহার? অভিষেকের প্রশ্নের জবাব দিল মোদি সরকার

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

#নয়াদিল্লি : নির্বাচনের সময় ভুয়ো জনমত তৈরির কাজে অ্যাপ ব্যবহারের অভিযোগ ছিল। এ বিষয়েই কেন্দ্রীয় সরকারকে প্রশ্ন করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক এবং ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রশ্নের জবাবে নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকার জানাল, “কোনও অ্যাপ অথবা সোশ্যাল মিডিয়া কনটেন্ট নিয়ন্ত্রণ করা হয় না।” কেন্দ্রের তরফে জবাবে জানানো হল, সামাজিক মাধ্যমে বিদ্বেষমূলক তথ্য  ছড়িয়ে পড়া ঠেকাতে কেন্দ্রীয় সরকার একাধিক পদক্ষেপ করেছে। বুধবার অভিষেকের এক লিখিত প্রশ্নের জবাবে এমনই জানিয়েছে ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক।

আরও পড়ুন: হাল ছাড়তে নারাজ অখিলেশ, বিধান পরিষদ নির্বাচনে ডাঃ কাফিল খানকে প্রার্থী করল সমাজবাদী পার্টি

কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে, ‘টেক ফগ’ মোবাইল অ্যাপটি কোনও এপিকে স্টোর অথবা অ্যাপ স্টোরে পাওয়া যায়নি এবং তার মাধ্যমে সামাজিক মাধ্যমকে প্রভাবিত করার কোনও খবর পাওয়া যায়নি।ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাজীব চন্দ্রশেখর অভিষেকের প্রশ্নের উত্তরে জানিয়েছেন, ‘টেক ফগ’ অ্যাপের মাধ্যমে সামাজিক মাধ্যমকে প্রভাবিত করা নিয়ে সংবাদমাধ্যমের রিপোর্ট নজরে এসেছে সরকারের।

অভিষেক জানতে চেয়েছিলেন, নির্বাচনের সময় ভুয়ো জনমত তৈরির কাজে এই অ্যাপ ব্যবহারের অভিযোগ কি সরকারের নজরে এসেছে? লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্র জানিয়েছে, সরকার অবাধ, নিরাপদ এবং বিশ্বাসযোগ্য ইন্টারনেট ব্যবহারে বিশ্বাসী। তবে, সামাজিক মাধ্যমে যেভাবে ঘৃণাভরা তথ্য সামাজিক মাধ্যমকে ব্যবহার করে ছড়িয়ে দেওয়া হচ্ছে, তা নিয়ে সজাগ সরকার।

আরও পড়ুন: পিছিয়ে দেওয়া হোক আসানসোল- বালিগঞ্জের ভোট, কমিশনের দ্বারস্থ তৃণমূল

যদিও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রশ্নের জবাবে মোদি সরকার জানিয়েছে, কোনও অ্যাপ অথবা সোশ্যাল মিডিয়া কনটেন্ট নিয়ন্ত্রণ করে না কেন্দ্রীয় মন্ত্রক। সামাজিক মাধ্যমে বিদ্বেষমূলক তথ্য ছড়িয়ে দেওয়া ঠেকাতে কেন্দ্রীয় সরকার একাধিক পদক্ষেপ করেছে বলে জানিয়েছে ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক। যদিও মোদি সরকারের বিরুদ্ধে মূল প্রশ্ন এড়িয়ে যাওয়ার অভিযোগ উঠেছে।

অন্যদিকে, তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রীয় সরকার স্বীকার করে নিয়েছে, বিদেশ থেকেও ভারতীয়দের তথ্য ফাঁস হতে পারে। তিনি জানতে চেয়েছিলেন, অন্য দেশ থেকে কি ভারতীয়দের তথ্য ফাঁস হতে পারে? সে প্রশ্নেরই এই জবাব দিয়েছে ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক।

Published by:Debamoy Ghosh

First published:

Tags: Abhishek Banerjee

Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img