Tuesday, May 24, 2022

গলা ব্যথা হলেই কি সেটা আদৌ কোভিড? কী বলছেন বিশেষজ্ঞরা?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

এই তীব্র গরমে গলা ব্যথা, সর্দি-কাশি, হাঁচি কিংবা তার সঙ্গে জ্বর অথবা প্রবল মাথা যন্ত্রণা এসব তো লেগেই থাকবে! কিন্তু তার মধ্যে আদৌ কোনটা করোনার উপসর্গ, সেটা বোঝা খুবই মুশকিল! তাই গলা ব্যথা হলে সেটা কোভিড কি না, তা বোঝার উপায়ের বিষয়েই আলোচনা করে নেওয়া যাক।

আরও পড়ুন : রণবীরের পছন্দের সংখ্যার হিরেতে গাঁথা আংটি, নজর কেড়েছে নববধূ আলিয়ার মহার্ঘ্য অলঙ্কার

প্রথমেই যে প্রশ্নটা আসে, সেটা হল- অন্যান্য অসুস্থতার গলা ব্যথা আর কোভিডের গলা ব্যথা কি এক রকম? এই বিষয়ে এখনও কোনও প্রমাণ হাতে আসেনি, ফলে উত্তর দেওয়াটা মুশকিল। যেমন- গলা ব্যথা হলে তা শুষ্ক, বেদনাদায়ক হয়। সেই সঙ্গে সব সময় গলা ভার থাকে অথবা গলায় একটা খুসখুসে অস্বস্তি ভাব বোধ হয়। বিশেষ করে কিছু গিলতে গেলেই সেই অস্বস্তি ভাব আরও বেশি করে চাগাড় দিয়ে ওঠে। এছাড়াও গলার ভিতরে লালচে ভাব এবং তীব্র প্রদাহ হয়। যা অস্বস্তি বাড়িয়ে তুলতে পারে।

আরও পড়ুন : শয্যায় সঙ্গিনীকে সুখ দিতে অক্ষম? আপনার সমস্যার সমাধান লুকিয়ে আছে তরমুজের খোসায়

এবার আসা যাক, গলা ব্যথা কোভিডের জন্য হচ্ছে না ফ্লুয়ের জন্য হচ্ছে, সেই প্রসঙ্গে। এই দুই রোগই মূলত শ্বাসজনিত ভাইরাসের দরুন হয় এবং এর উপসর্গও মোটামুটি এক রকম। তবে দু’ক্ষেত্রে ঝুঁকি অথবা রোগের তীব্রতার অল্পবিস্তর ফারাক রয়েছে। তাই এই দুই রোগের পার্থক্য বোঝার জন্য একটাই উপায়, আর সেটা হল- রোগ কত দ্রুত ছড়িয়ে পড়ছে। বিশেষজ্ঞদের মতে, SARS-CoV-2 ভাইরাসটি অন্যান্য ভাইরাসের তুলনায় খুব সহজেই এবং দ্রুত গতিতে সংক্রমিত করতে পারে।

উপসর্গ নিরীক্ষণের অ্যাপ অনুযায়ী, কোভিডের ক্ষেত্রে গলা ব্যথা হলে তা পাঁচ দিনের বেশি স্থায়ী হয় না। তবে অনেক কোভিড রোগী আবার জানিয়েছেন, কোভিডে এই গলাব্যথা প্রায় এক সপ্তাহ ধরে দেখা গিয়েছে। বিশেষজ্ঞদের মতে, এই উপসর্গ এক সপ্তাহের বেশি স্থায়ী হলে তা গুরুতর। তাই সঙ্গে সঙ্গে ডাক্তারদের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।

আর গলা ব্যথার সঙ্গে যদি নিম্নোক্ত আরও কিছু উপসর্গ দেখা যায়, তাহলে বুঝতে হবে সেটা কোভিডই-

জ্বর অথবা ঠান্ডা লাগা

কাশি

ক্লান্তি

পেশি বা শরীরে ব্যথা

মাথা ব্যথা

স্বাদ বা গন্ধের অনুভূতি হারিয়ে যাওয়া

শ্বাসকষ্ট

ভিড় বা সর্দি

বমি বমি ভাব বা বমি

ডায়েরিয়া

গলা ব্যথার সঙ্গে এই সব উপসর্গ থাকলে তাই সময় নষ্ট না-করে র‍্যাপিড অ্যান্টিজেন অথবা আরটিপিসিআর পরীক্ষা করাতে হবে। সেই সঙ্গে দ্রুত চিকিৎসকের পরামর্শও নিতে হবে।

First published:

Tags: Corona symptoms, Coronavirus

Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img