Friday, October 7, 2022

আসছে তাপপ্রবাহ! হবে ধুলোঝড় ও কালবৈশাখীও? চূড়ান্ত সতর্কবার্তা জারি

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

#নয়াদিল্লি: হাঁসফাস গরমে পুড়ছে দেশের বড় অংশ। এপ্রিলের মাঝেই, তার মধ্যেই রীতিমত ভয় ধরাচ্ছে গরম। মাস বাড়তেই বাড়বে গরমের দাপট, একথা আগেই জানিয়েছিলেন আবহাওয়া বিশেষজ্ঞরা। আর এবার Meteorology And climate Change-এর ভাইস প্রেসিডেন্ট মহেশ পালাওয়াত জানান, রাজধানীতে আগামী দু’দিনের মধ্যে আসছে তাপপ্রবাহ। শুধু তাই নয়, ধুলোঝড় ও কালবৈশাখীর আশঙ্কাও থাকছে দিল্লিজুড়ে। মূলত ২০ এবং ২১ এপ্রিল নিয়ে এই সতর্কবার্তা জারি করা হয়েছে।

এপ্রিলেই চড়চড়িয়ে উপরে উঠছে থার্মোমিটারের পারদ। গোটা দেশজুড়ে একাধিক শহর সহ তার পার্শ্ববর্তী বিস্তীর্ণ এলাকায় পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে তাপমাত্রা। অবস্থা এমন পর্যায় পৌঁছেছে, যে বৈশাখ শুরু হওয়ার আগে থেকেই তাপপ্রবাহের আশঙ্কা করছিল মৌসম ভবন। হরিয়ানা, রাজস্থান, মহারাষ্ট্র সহ একাধিক রাজ্যে জারি হয়েছিল প্রবল তাপপ্রবাহের সতর্কতা।

আরও পড়ুন: মাছের চেম্বারে নামলেন ৭ জন, সেখানেই ৫ বাঙালির মর্মান্তিক মৃত্যু! শিউরে ওঠা ঘটনা…

দেশের রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করছে। রাজধানীর বাতাসে অনুভব করা যাচ্ছে গরম হল্কা। দুপুরবেলা দিল্লি ও পার্শ্ববর্তী এলাকায় আগামী কয়েক দিনেও ‘লু’এর দাপট চলবে বলে আশঙ্কা করা হচ্ছে। গরমের সঙ্গে সঙ্গেই অস্বস্তি বৃদ্ধি করছে বাতাসে আপেক্ষিক আর্দ্রতা। সেক্ষেত্রে অস্বস্তিকর পরিবেশ বজায় থাকবে বলেই খবর।

আরও পড়ুন: দিদা দেখল, রক্তে ভাসছে নাতনি! পিংলায় নাবালিকার সঙ্গে মারাত্মক ঘটনা

সেইসঙ্গে বাতাসের গুণগত মান ২৪৪ পয়েন্ট মাপা হয়েছে। অর্থাৎ ২০১ থেকে ৩০০ পয়েন্ট বাতাসের গুণগত মান মানে সেই বাতাসে দূষণমাত্রা ভালোই বেশি। তাই দিল্লির বাতাস বাড়তি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে আবহাওয়া বিশেষজ্ঞদের কাছে।

Published by:Suman Biswas

First published:

Tags: Delhi, Heat Wave Alert

Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img