Tuesday, May 24, 2022

একদিনে ১০০৯ করোনা সংক্রমণ! দিল্লিতে মিলল কোভিডের নতুন ৮ টি ভ্যারিয়েন্ট!

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

Covid-19 Cases Increases: এপ্রিল মাসে দিল্লিতে যত কোভিড নমুনা সংগ্রহ করা গিয়েছে সেই বেশিরভাগ নমুনায় মিলেছে ওমিক্রন উপ-ভ্যারিয়েন্ট BA.2.12। বৃহস্পতিবার সিএনএন-নিউজ ১৮-কে জানিয়েছে সরকারি এক সূত্র। আটটি নতুন ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে দিল্লিতে যার মধ্যে একটি প্রভাবশালী, এবং সম্ভবত এটিই জাতীয় রাজধানীতে ক্রমবর্ধমান কোভিড সংক্রমণের নেপথ্যের সম্ভাব্য কারণ। বুধবার দিল্লিতে ১,০০৯ টি নতুন কোভিড সংক্রমণের ঘটনা সামনে আসার পরে এই তথ্যই জানা গিয়েছে। গত দিনের থেকে এক লাফে ৬০ শতাংশ বেড়েছে রাজধানীর সংক্রমণ। XE-এর মতো একটি নতুন ভ্যারিয়েন্ট শহরে ছড়িয়ে পড়েছে কিনা তা নিশ্চিত করতে দিল্লি সমস্ত কোভিড সংক্রামিত ব্যক্তির নমুনার জিনোম সিকোয়েন্সিং শুরু করেছে।

আরও পড়ুন- দেশে ফের বাড়ছে কোভিড সংক্রমণ, তবে “চতুর্থ ঢেউ নয়” বলেই দাবি বিশেষজ্ঞের

“নতুন উপ-ভ্যারিয়েন্ট BA.2.12 (৫২ শতাংশ নমুনা) এবং BA.2.10 (১১ শতাংশ নমুনা) থেকেই সবচেয়ে বেশি সংক্রমণ ছড়াচ্ছে এবং সম্প্রতি দিল্লিতে পাওয়া মোট নমুনার ৬০ শতাংশেরও বেশি সংক্রমণ হয়েছে এই দুই ভ্যারিয়েন্টের মাধ্যমেই,” পিটিআইকে জানিয়েছে সরকারি সূত্র।  “BA.2.12 ভ্যারিয়েন্টে BA.2 (Omicron) এর তুলনায় প্রতি সপ্তাহে প্রায় ৩০% থেকে ৯০% সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা রয়েছে বলে মনে হচ্ছে,” জানিয়েছে ওই সূত্র।

একজন প্রবীণ বিজ্ঞানী সংবাদ সংস্থাকে জানান, দিল্লিতে সাম্প্রতিক বৃদ্ধি ঘটেছে ওমিক্রনের প্রজনন সংখ্যার সর্বোচ্চ সংক্রমণযোগ্য স্তরের কারণে, এর ডেরিভেটিভগুলিরও একই রকমের সংক্রমণযোগ্যতা রয়েছে এবং এছাড়া হাত ধোয়ার স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব এবং মাস্কের অনুপস্থিতিতেও এই সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন- বাড়ছে করোনা ভাইরাস, বঙ্গে পরিস্থিতি স্বাভাবিক থাকলেও মাস্ক সচেতনতায় পথে নামছে

কর্মকর্তারা জানিয়েছেন, সংক্রমণের ক্ষেত্রে শীর্ষস্থানে থাকা পাঁচটি রাজ্য হল: দিল্লি (১০০৯), হরিয়ানা (৩১০৩), উত্তরপ্রদেশ (১৬৮৪), মহারাষ্ট্র (১৬২৫) এবং মিজোরাম (১০৩)।

দিল্লি সরকার বুধবার ভিড় জায়গায় মাস্ক পরা বাধ্যতামূলক করেছে এবং নিয়ম লঙ্ঘন করা হলে ৫০০ টাকা জরিমানাও ঘোষণা করেছে। কর্মকর্তারা জানিয়েছেন, দিল্লি দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ স্কুলগুলি বন্ধ না করারই সিদ্ধান্ত নিয়েছে এবং বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে একটি পৃথক স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি নিয়ে পঠনপাঠন চালু রাখার দিকে জোর দেবেই বলে সূত্রের খবর।

Published by:Madhurima Dutta

First published:

Tags: Corona Virus COVID 19

Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img