Friday, October 7, 2022

২২ তারিখ বিজেপি-র পরীক্ষা, একচ্ছত্র জয় নাকি দাঁত ফোটাবে বিরোধীরা?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

#গুয়াহাটি: আগামী ২২ এপ্রিল গুয়াহাটি পুর নিগমের নিৰ্বাচন। ৬০ আসনের গুয়াহাটি পুর নিগমের নিৰ্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ইতিমধ্যেই বিজয়ী হয়েছেন ৫, ৬ এবং ২২ নম্বর ওয়াৰ্ডের বিজেপি মনোনীত প্ৰাৰ্থী যথাক্ৰমে সঞ্জয় দাস, সুতপা সরকার এবং স্মিতা রায়। ফলে ভোট হতে চলেছে ৫৭ আসনে।

আগামী ২২ এপ্ৰিল সকাল ৭.৩০ থেকে বিকেল ৪.৩০ পৰ্যন্ত অনুষ্ঠিত হবে ভোটগ্ৰহণ। ভোটের গণনা ও ফলাফল ঘোষণা হবে ২৪ এপ্ৰিল। প্ৰসঙ্গত, এর আগে ১৯ এপ্রিল ভোটগ্রহণের দিন ধার্য করে বিজ্ঞপ্তি জারি করেছিলেন রাজ্য নির্বাচন কমিশনার অলোক কুমার। কিন্তু অসমের প্রধান উৎসব রঙালি বিহুর কারণে বিজেপি, অগপ এবং কংগ্রেসের পক্ষ থেকে ভোটের ওই দিন পরিবর্তন করতে আর্জি জানানো হয়েছিল। ওই আর্জির ভিত্তিতে পরবর্তীতে ২২ এপ্রিল ভোট এবং ২৪ এপ্রিল গণনা বলে সংশোধিত বিজ্ঞপ্তি জারি করে রাজ্য নির্বাচন কমিশন।

আরও পড়ুন: নর্দমায় এ কী ঘুরে বেড়াচ্ছে! কোচবিহারে বিপুল উচ্ছ্বাস, কী এমন মিলল?

রাজ্য নির্বাচন কমিশন দফতর সূত্রের খবর, এবার গুয়াহাটি পুর নিগম নিৰ্বাচনে ভোটার সংখ্যা ৭ লক্ষ ৯৬ হাজার ৮২৯। এর মধ্যে পুরুষ ভোটার ৩,৯৬,৮৯১, মহিলা ভোটার ৩,৯৯,৯১১ এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ২৭ জন। ভোটকেন্দ্ৰ থাকছে ৭৮৯টি। এবার ভোটাররা ভোট দেবেন ইভিএম-এ। কোভিডের নিৰ্দেশিকা মেনে ভোটদান এবং গণনা অনুষ্ঠিত হবে। রাত ৯.০০টা থেকে পরেরদিন সকাল ৬.০০ পর্যন্ত নির্বাচনী প্ৰচারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আরও পড়ুন: বাড়িতে জলের অপচয় করছেন? হুঁশিয়ারি দিলেন ফিরহাদ হাকিম! কী ব্যবস্থা হতে পারে?

এদিকে গুয়াহাটি পুর নিগমের নিৰ্বাচনে ৫০ শতাংশ আসন মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে। তফশিলি জাতির জন্য চারটি ওয়াৰ্ড সংরক্ষিত রাখা হয়েছে। এর মধ্যে ৬ ও ৯ নম্বর ওয়াৰ্ড মহিলা এবং ১৯ ও ৩১ নম্বর ওয়াৰ্ড পুরুষের জন্য সংরক্ষিত। এছাড়া তফশিলি জনজাতির জন্য তিনটি ওয়াৰ্ড সংরক্ষণ করা হয়েছে। এগুলি পুরুষের জন্য ২৭ এবং মহিলাদের জন্য ২৩ ও ৫১ নম্বর ওয়াৰ্ড সংরক্ষিত থাকবে। বিভিন্ন দল ও নির্দল মিলে ২১২ জন প্ৰাৰ্থী তাঁদের মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তাঁদের মধ্যে ২০৮ জনের মনোনয়ন বৈধ বলে গণ্য করা হয়েছে। বাকি চারজনের মনোনয়ন নাকচ করা হয়েছে।

Published by:Suman Biswas

First published:

Tags: GMC Election Results 2022

Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img