Friday, October 7, 2022

লেবুতে হাত দিলেই ছ্যাঁকা লাগছে মধ্যবিত্তের, হঠাত্ এতটা দাম বেড়ে যাওয়ার কারণ কী?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img

#নয়াদিল্লি: দেশের অধিকাংশ শহরে সবজির দাম দ্রুত বেড়েছে। এসবের মাঝেই সবার নজর কেড়েছে লেবুর দাম। লেবুর দাম কেজি প্রতি ৩৫০ থেকে ৪০০ টাকা পর্যন্ত উঠেছে। লেবুর দাম বেড়ে যাওয়ায় শুধু ক্রেতারা নয়, দোকানিরাও ক্ষতিগ্রস্ত হয়েছেন। কিন্তু কী এমন হল যে হঠাৎ করেই লেবুর দাম আকাশ ছোঁয়া হয়ে গেল!।

সারা দেশে এখন লেবুর ঘাটতি রয়েছে। সবচেয়ে বড় কারণ, দেশের যেসব অংশে লেবু বেশি উৎপাদন হয় সেসব এলাকায় এরই মধ্যে প্রচণ্ড গরম পড়েছে। প্রচণ্ড গরমের কারণে লেবুর উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝোড়ো হাওয়া ও গরমের কারণে লেবুর ফুল ঝরে পড়ায় উৎপাদন ক্ষতিগ্রস্ত হচ্ছে। এটাও একটা বড় কারণ হঠাত্ করে লেবুর দাম বেড়ে যাওয়ার।

আরও পড়ুন- দেওঘরে রোপওয়ে দুর্ঘটনার মুহূর্ত কেমন ছিল, দেখুন মালদহের পর্যটকের তোলা ভিডিও

গুজরাট, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ এবং রাজস্থানের মতো এলাকায় লেবুর চাষ হয় ব্যাপকভাবে। এসব এলাকায় গরম পড়েছে। গরমের কারণে উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। পেট্রোল-ডিজেলের দাম বাড়ায় পরিবহন চার্জ বেড়েছে। একদিকে লেবুর ঘাটতি, অন্যদিকে পরিবহনের বর্ধিত চার্জ, দুটোই দাম বাড়ারজন্য দায়ী।

অনেক ব্যবসায়ী বলছেন, এবার অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানা থেকে আসা লেবুর দাম বাড়ার জন্য ডিজেলের দাম বেড়ে যাওয়া অনেকাংশে দায়ী। ডিজেলের দাম বৃদ্ধির কারণে পরিবহণ খরচ বেড়েছে। এতে লেবুর দাম দ্বিগুণ হয়েছে।

বিয়ের মরশুম শুরু হয়েছে। এমন পরিস্থিতিতে অনুষ্ঠানের জন্য লেবুর চাহিদা আরও বেড়েছে। তা ছাড়া রমজান ও নবরাত্রির জন্যও চাহিদা ছিল তুঙ্গে। উৎপাদন কম ও চাহিদা বেশি থাকায় লেবুর দামও বাড়ছে। গ্রীষ্মকালে লেবুর প্রয়োজন বেশি হয়। ফলে দাম বাড়ায় সমস্যা বাড়ছে সাধারণ মানুষ থেকে শুরু করে ব্যবসায়ীদেরও।

আরও পড়ুন- ২১ নয়, ১৮-ই থাক! মেয়েদের বিয়ের বয়স বাড়ানোর বিপক্ষে ৯০ হাজার মেল পেল কেন্দ্র

অনেক ব্যবসায়ী বলছেন, গুজরাটে ঘূর্ণিঝড়-পরবর্তী প্রভাবে লেবুর উৎপাদন কমে গিয়েছে। ফলে দাম বাড়ছে। বর্তমানে লেবুর দাম কমার সম্ভাবনা নেই বললেই চলে। আগামী দিনে লেবুর দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Published by:Suman Majumder

First published:

Tags: Lemon, Price Hike

Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img