Tuesday, May 24, 2022

গবেষণায় গুরুত্ব অধ্যক্ষ নিয়োগে

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


এই সময়: রাজ্যে সরকারি সাহায্যপ্রাপ্ত বিভিন্ন কলেজে নতুন অধ্যক্ষ নিয়োগের ক্ষেত্রে জোর দেওয়া হয়েছে গবেষণায়। সেই সঙ্গে আবেদনকারীদের ন্যূনতম বয়স হতে হবে ৪০ বছর। এতদিন কেবল বলা থাকত, ৫৫ বছর পর্যন্ত বয়সিরা আবেদন করতে পারবেন। ২০১৯ সালের পর আবার মঙ্গলবার, ১০ মে অধ্যক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশন (সিএসসি)। বিজ্ঞপ্তি প্রকাশের দিন, মঙ্গলবার থেকেই অনলাইনে আবেদন করতে পারবেন প্রার্থীরা। ১০ জুন পর্যন্ত অনলাইনে আবেদনপত্র তোলা ও জমা দেওয়ার প্রক্রিয়া চলবে।

আরও পড়ুন Sarkari Naukri: আপনার রয়েছে যোগ্যতা? ডেপুটি কম্যান্ডান্ট পদে নিয়োগ করছে CRPF, জেনে নিন তথ্য

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বিধি মেনেই রাজ্যে সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজের অধ্যক্ষ নিয়োগে বিভিন্ন বদল আসছে। এই প্রথম অধ্যক্ষ পদপ্রার্থীদের ‘রিসার্চ স্কোর’ বিবেচনা করা হবে। সে ক্ষেত্রে কোনও প্রার্থী মূল্যায়নে ১১০ নম্বর পেলে তবেই তিনি আবেদনের যোগ্য হবেন। গবেষণার ক্ষেত্রে উৎকর্ষ ও সাফল্যের পাশাপাশি ১০টি গবেষণাপত্র থাকতে হবে। সেগুলি কোন স্তরে, সেটাও বিজ্ঞপ্তিতে বিশদে ব্যাখ্যা করা হয়েছে। এতদিন অধ্যক্ষ নিয়োগে অ্যাকাডেমিক পারফরম্যান্স ইনডেক্সের পাশাপাশি শিক্ষকতায় ১৫ বছরের অভিজ্ঞতা, অ্যাসোসিয়েট প্রফেসর এবং পিএইচডি গুরুত্ব দেওয়া হত। সে সবের পাশাপাশি এ বার ইউজিসি-র নিয়ম মেনে গণ্য করা হবে আবেদনকারীদের কতগুলি পাবলিকেশন রয়েছে, সেটি। তা ছাড়া, গবেষণা, সহ-গবেষণা সংক্রান্ত বিভিন্ন বিষয় বিবেচনা করা হবে। সিএসসি-র চেয়ারম্যান দীপক কর জানান, এই প্রথম অধ্যক্ষ নিয়োগে গবেষণার উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে। তবে মার্চ মাসেই অধ্যক্ষ নিয়োগের বিধিতে ইউজিসি-র সুপারিশ মেনে উচ্চশিক্ষা দপ্তর প্রয়োজনীয় পরিবর্তন করেছিল।

আরও পড়ুন অধ্যাপক নিয়োগ শ্রী লালবাহাদুর শাস্ত্রী জাতীয় সংস্কৃত বিশ্ববিদ্যালয়ে, জানুন আবেদন কীভাবে

রাজ্যে বর্তমানে সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজের সংখ্যা ৫০০ ছুঁই ছুঁই। কমিশন সূত্রের খবর, তার মধ্যে ৭০-৮০টি কলেজে অধ্যক্ষর পদ ফাঁকা রয়েছে। রাজ্যের কোনও কলেজে যাতে অধ্যক্ষের পদ ফাঁকা না-থাকে, সেটা উচ্চশিক্ষা দপ্তর নিশ্চিত করতে চায়। ইতিমধ্যেই সিএসসি-র মাধ্যমে রাজ্যের কলেজগুলিতে ১৫টি বিষয়ে সহকারী অধ্যাপক নিয়োগের ইন্টারভিউ চলছে।



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img