Tuesday, May 24, 2022

Israel Attack Syria: প্রতিবেশী দেশে বিমান হানা Israel-র, ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৫

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


নিজস্ব প্রতিবেদন: কিছুদিন আগেই ইউক্রেন (Ukraine) আক্রমণ করেছে রাশিয়া (Russia)। সেই যুদ্ধের রেশ কাটার আগেই শুক্রবার পড়শি দেশ সিরিয়া (Syria) আক্রমণ করেছে ইসরায়েল (Israel)।  জানা গেছে সিরিয়ার উপর মিসাইল আক্রমণ করেছে ইসরায়েল। 

জানা গেছে সিরিয়ার আকাশসীমায় ঢুকে বিভিন্ন সেনাঘাঁটিতে বিমানে হামলা চালিয়েছে ইসরায়েল। এই হামলায় সিরিয়ার পাঁচজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ‘সানা’ জানিয়েছে, শুক্রবার ইসরায়েলি বিমান সিরিয়ায় প্রবেশ করে হামলা চালায়। এই হামলায় তিনি মাসয়াফে সিরিয়ার সেনাবাহিনীর অস্ত্রের ডিপো এবং ইরানি মিলিশিয়া অবস্থানগুলিকে আক্রমণ করে। হামলায় ইসরায়েলি বিমান বাহিনী অন্তত আটটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এ হামলায় পাঁচজন নিহত এবং সাতজন আহত হয়েছে বলেও জানা গেছে।

সিরিয়ার সংঘর্ষের পর্যবেক্ষণকারী ব্রিটিশ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, এই হামলায় সিরিয়ার সামরিক ঘাঁটিগুলির উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। এর পাশাপাশি অনেক ক্ষেতেও আগুন লেগে যাওয়ায় শস্য নষ্ট হয়েছে বলেও জানানো হয়েছে। ইসরায়েলি সেনাবাহিনী এই হামলার বিষয়ে কোনও প্রতিক্রিয়া জানায়নি। একই সময়ে, সিরিয়ার সেনাবাহিনী দাবি করেছে যে তারা তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে বহু ইসরায়েলি ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে।

ইরান সমর্থিত মিলিশিয়া যোদ্ধারা সিরিয়ায় তাদের ঘাঁটি তৈরি করেছে। ইসরায়েল জানিয়েছে, এই যোদ্ধারা ইরানের কাছ থেকে বিপুল অর্থ এবং অস্ত্র সাহায্য পাচ্ছে। তারা ইসরায়েলে হামলার ষড়যন্ত্র করছে বলেও দাবি করা হয়েছে। এই অবস্থায় নিজেকে রক্ষা করার জন্য শত্রুদের উপর আক্রমণ বাধ্যতামূলক বলে জানানো হয়েছে ইসরায়েলের তরফে।

আরও পড়ুন: USA: একসঙ্গে অন্তঃসত্ত্বা একই হাসপাতালের একই বিভাগের ১০ নার্স, এক চিকিৎসক; কাকতালীয় নাকি অন্য কিছু!

এর আগেও বেশ কয়েকবার সিরিয়ায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ১৯৬৭ সালে দুই দেশের মধ্যে ছয় দিনের আরব-ইসরায়েল যুদ্ধও হয়েছে। এই যুদ্ধে সিরিয়া সহ ছয়টি আরব দেশ একসঙ্গে ইসরায়েলের উপর আক্রমণ করে। কিন্তু ইসরায়েলের সেনাবাহিনী সব আক্রমণকারী দেশকে যুদ্ধে পরাস্ত করে এবং ইসরায়েলের বর্ডার লাগোয়া অংশে থাকা তাদের ভুখন্ডের দখল নেয়। এরপরে কোনও আরব দেশ ইসরায়েলকে সরাসরি আক্রমণ করেনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img