Wednesday, June 29, 2022

Karman Line: বিপুলা এ পৃথিবীর শেষ কোথায়, জানেন?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


নিজস্ব প্রতিবেদন: শেষ কোথায়? বহুদিনের বহুজনের প্রশ্ন। কিন্তু কে বলবে শেষ?

সব শেষের উত্তর মেলে না বটে, তবে কিছু কিছু শেষের উত্তর বিজ্ঞানীরা দেন। যেমন এই কারমান লাইন। এই লাইনটিকে পৃথিবীর শেষ প্রান্ত বলে ধরা হয়। ধরা হয় এর পর থেকেই শুরু মহাকাশ। পৃথিবীকে তিনটি প্রধান অংশে ভাগ করা হয়– স্থলমণ্ডল, জলমণ্ডল, বায়ুমণ্ডল। এর মধ্যে সবচেয়ে বড় অংশ বায়ুমণ্ডল। বায়ুমণ্ডল আবার অনেকগুলি স্তর নিয়ে গঠিত। বায়ুমণ্ডলের পাঁচটি অংশ– ট্রপোস্ফিয়ার, স্ট্রাটোস্ফিয়ার, মেসোস্ফিয়ার, থার্মোস্ফিয়ার, এক্সোস্ফিয়ার। 

কারমান লাইনের নামকরণ করা হয়েছে বিজ্ঞানী থিওডোর ভন কামরান-এর নামে। হাঙ্গেরিয়ান-আমেরিকান এই পদার্থবিদ ১৯৫৭ সালে পৃথিবী এবং মহাকাশের মধ্যে সীমানা নির্ধারণের চেষ্টা করেছিলেন। কারম্যান হাইপারসনিক প্রবাহ, সুপারসনিক গতির মতো বেশ কয়েকটি তত্ত্ব নিয়ে কাজ করেছিলেন। কারমান লাইনকে পৃথিবীর শেষ এবং মহাকাশের শুরু বলে চিহ্নিত করা হয়। মনে করা হয়, কারমান রেখা অতিক্রম করা মানে সেই বস্তুটি পৃথিবীর বাইরে মহাকাশে পৌঁছল!

সাধারণত, কারমান লাইন পৃথিবী (সমুদ্র) পৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উচ্চতায় অবস্থিত। স্থানটিকে মেসোস্ফিয়ারের শেষও বলা হয়।বিমান চালনার ক্ষেত্রে কারমান লাইনের অনেক গুরুত্ব। এই লাইন থেকে নির্ধারিত হয় বিমানের উচ্চতা কতটা থাকতে পারে। সাধারণত, কারমান রেখার উপরে বাতাস অতি কম ঘনত্বের হয়। এমন যেখানে বিমান উড়তে পারে না। বিমানের ওড়ার জন্য যে বায়ুচাপ প্রয়োজন, কম ঘনত্বের কারণে এই উচ্চতায় সেই চাপ তৈরি হয় না।

আরও পড়ুন: North Korea: বিভীষিকা! ৩ দিনে আট লাখেরও বেশি করোনাসংক্রমণ; দেশজুড়ে লকডাউন ও বিধিনিষেধ! কোথায়?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img