Wednesday, June 29, 2022

Lunar Water Source: পৃথিবী থেকে জল যাচ্ছে চাঁদে! চাঁদ শুষে নিচ্ছে মর্ত্যের জল?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


নিজস্ব প্রতিবেদন: চাঁদে জল রয়েছে  এই তথ্য এখন মোটামুটি নিশ্চিত। ২০০৮ সালে ভারতের চন্দ্রযান মিশন প্রথম জানায়, চাঁদে জল আছে। কিন্তু চাঁদে এই জল কোথা থেকে এল, তা জানা যায়নি। নতুন এক গবেষণায় অবশ্য এর উত্তর পাওয়া গিয়েছে। এবং সেটা চমকপ্রদ। জানা যাচ্ছে, চাঁদে যে জল রয়েছে তা এসেছে পৃথিবী থেকেই। শুধু তাই নয়, গবেষণায় আরও জানা গিয়েছে, পৃথিবী থেকে চাঁদে জল এখনও যাচ্ছে!

কী ভাবে?

আয়নের মাধ্যমে। আলাস্কা ফেয়ারব্যাঙ্কস জিওফিজিক্যাল ইনস্টিটিউট বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই গবেষণা করছেন। গুন্টার ক্লেটেসচ্কার নেতৃত্বে করা ওই গবেষণায় ইঙ্গিত মিলেছে, চাঁদের জল পৃথিবীর উচ্চ বায়ুমণ্ডল থেকে হাইড্রোজেন এবং অক্সিজেন আয়ন নিয়ে চাঁদে পৌঁছয়। নতুন এই গবেষণায় অনুমান করা হয়েছে, চাঁদে ৩৫০০ কিউবিক কিলোমিটার জল রয়েছে। কোথাও তা পৃষ্ঠের উপরে বরফ আকারে, কোথাও পৃষ্ঠের নীচে জলের আকারে। এই জল পৃথিবীর বায়ুমণ্ডল থেকে আসা আয়ন দিয়ে তৈরি। 

গবেষণায় বলা হয়েছে, হাইড্রোজেন এবং অক্সিজেন আয়নগুলি পৃথিবীর চৌম্বকমণ্ডলের গোড়ায় আটকে পৃথিবী থেকে চাঁদে পৌঁছয়। পৃথিবীর চৌম্বক ক্ষেত্র থেকে ম্যাগনেটোস্ফিয়ার তৈরি হয়, যা মহাকাশ থেকে আসা ক্ষতিকারক চার্জযুক্ত কণার বিকিরণ থেকে পৃথিবীকে রক্ষা করে।

গবেষণার কিছু তথ্য নিয়ে প্রকাশিত এক রিপোর্টে মনে করা হচ্ছে, জল রয়েছে এমন সব জায়গা ভবিষ্যতে গবেষণার কাজে বা সেখানে সাময়িক থাকার ব্যবস্থা করা গেলে সেখানেও ব্যবহার করা যেতে পারে।

আরও পড়ুন: Russia-Ukraine War: পুতিনকে উৎখাতের গোপন অভিযান চলছে, মত ইউক্রেনের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img