Wednesday, June 29, 2022

Strange Disease: ৩০ বছর ধরে উঠে বসতে পারেননি তিনি! বিরল রোগের শিকার যুবতী

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


নিজস্ব প্রতিবেদন: এ এক অদ্ভূত কাহিনী! গত ৩০ বছর ধরে বিরল রোগের শিকার(Strange Disease) বছর ৩২-এর পোল্যান্ডবাসী(Poland) এক যুবতী। যার ফলে তিনি ৩০ বছর ধরেই দাঁড়িয়ে রয়েছেন। অসহ্য যন্ত্রণা সহ্য করেও, তাঁকে ২৪ ঘণ্টাই দাঁড়িয়ে কাটাতে হয়। এই সমস্যার জেরেই আর পাঁচটা মানুষের থেকে সম্পূর্ণ একটি ভিন্ন জীবনযাপন করতে হচ্ছে উহানা ক্লিচকে। 

ঠিক কী হয়েছে উহানার?

ওই যুবতীর পরিবারের তরফে জানানো হয়েছে, জন্মের সময়ই একটি সমস্যা দেখা দেয় তাঁর। ফলে, সেই সময় থেকেই বসতে পারেন না উহানা। চিকিৎসাশাস্ত্র অনুসারে, উহানার নিতম্ব এবং মেরুদণ্ড তাঁর শরীরের ওজন বহন করতে পারে না। Spinal Muscular Atrophy নামে এই রোগে আক্রান্ত হওয়ার ফলে, তাঁকে এখন দৈনন্দিন সমস্ত কাজের জন্য অন্যের ওপর নির্ভর করে থাকতে হয়। 

উহানার মা জানিয়েছেন, ৩২ বছরের জীবনে মাত্র ২ বছর বয়সে একবারই তিনি উঠে বসতে পেরেছিলেন। তারপর থেকে আজ পর্যন্ত আর তিনি কোনও দিন বসতে পারেননি। 

নিজের এই জীবনকে আর বয়ে নিয়ে যেতে চাইছেন না উহানা!

তিনি বলেন, ২১ বছর বয়স পর্যন্ত নিজের ক্লান্ত শরীরকে নানা ভাবে টেনে নিয়ে গিয়েছি। দেশে-বিদেশে কাজের জন্য যেতে হয়েছে অসহ্য যন্ত্রণা সহ্য করেও। কিন্তু এখন আর সেই কাজ করতে পারেন না তিনি। কারণ তাঁর শরীর অত্যন্ত দুর্বল হয়ে গেছে। আর এই শারীরিক অসুস্থতার জন্যই দিন দিন উহানা নিজের মেজাজের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছেন। 

উহানা নিজে জানিয়েছেন, আমার এই অসুখের জন্য আমি সারা জীবন শুয়ে কাটাতে পারবো না। আমি নিজের চেষ্টায় কিছু করতে চাই। অন্যের উপর নির্ভরশীল হতে চাই না। 

আরও পড়ুন- Heart Attack Signs: আপনার হার্ট অ্যাটাকের ঝুঁকি কতটা? জানিয়ে দেবে এই ৩ লক্ষণ

আরও পড়ুন- National Dengue Day: ডেঙ্গু থেকে তাড়াতাড়ি সুস্থ হতে কী খাবেন, কী খাবেন না?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img