Wednesday, June 29, 2022

বিধানসভায় ভুয়ো ভোটের অভিযোগ, মাথা গুণে ভোট নিলেন স্পিকার

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


#কলকাতা: কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অবসরের ঊর্ধ্বসীমা ৬৫ থেকে বাড়িয়ে ৭০ করতে আনা বিলের ভোটাভুটিতে আবার গণনা বিভ্রাট। ইভিএমে করা গণনার ফল হাতে পেয়ে চোখ কপালে উঠল বিধানসভার অধক্ষ্য বিমান বন্দোপাধ্যায়ের। যন্ত্রের তথ্য বলছে ভোট দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও মিহির গোস্বামীরা। এই তথ্য হাতে আসতেই স্পিকারের চেয়ার থেকে বিমানবাবুকে বলতে শোনা গেল, কী ভাবে শুভেন্দুর ভোট পড়ল?  গত বাজেট অধিবেশন থেকে বিধানসভায় সাসপেন্ড হয়ে রয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।  সেই কারনে, গত ১০ জুন থেকে শুরু হওয়া বিধানসভার  চলতি বাদল অধিবেশনে নেই শুভেন্দু-সহ বহিস্কৃত ৭ বিজেপি বিধায়ক। ১২-মে আচার্য বিল পাশের সময়, ভোটাভুটির ফলে গোলমাল পাকিয়ে যায়। বিধানসভায় দাঁড়িয়ে, শাসক দলকে বিঁধে  বিধানসভাতেও ছাপ্পা ভোটের অভিযোগ করেন শুভেন্দু। শেষমেশ, পুনর্গণনার পর স্পিকার জানান, বিধানসভার এক প্রবীণ আধিকারীকের ভুলে ভোটাভুটির ঘোষিত ফলে ত্রুটি হয়েছিল।

আরও পড়ুন: চলতে-চলতেই হ‍ঠাৎ বিয়েবাড়ির বাসে দাউদাউ আগুন, চাঞ্চল্য ছড়িয়ে পড়ল কাঁথিজুড়ে

যদিও, বিজেপি দাবি করে,  শুভেন্দুর হুমকির চাপে ভুয়ো ফল বদলাতে বাধ্য হয়েছেন স্পীকার, বিজেপির এমন কটাক্ষও সেদিন হজম করতে হয়েছিল স্পিকার ও শাসকদলকে। এর পর গত দু’দিন বিধানসভায় সরকারের আনা বিলের বিরোধিতা করে বক্তব্য রাখলেও, ভোটাভুটি এড়িয়ে গেছে বিজেপি৷ ভোটাভুটিতে অংশ না নিয়ে বিজেপি সাফাই দিয়েছিল,  তারা এই ‘কারচুপি’র  ভোটাভুটিতে অংশ নেবে না। আজ কৃষি বিশ্ববিদ্যালয়ের বিল পেশের আগে শুভেন্দু-সহ ৭ বিজেপি বিধায়কের সাসপেনশন প্রত্যাহার করেন স্পিকার। এবং, জানিয়ে দেন, চাইলে সাসপেন্ডেড বিধায়করাও বিলের ওপর ভোটাভুটিতে অংশ নিতে পারেন।  কিন্তু,  দক্ষিণ ২৪ পরগনার কুলপিতে পূর্ব নির্ধারিত দলীয় কর্মসূচিতে ব্যাস্ত থাকায় আজ  শুভেন্দু বিধানসভা চত্বরেই আসেননি। আর, নাটাবাড়ির বিজেপি বিধায়ক মিহির গোস্বামী বিধানসভার ধর্না থাকলেও, ভোটাভুটির সময় তিনি বিরোধী দলনেতার ঘরে বসে অধিবেশনের ছবি দেখছিলেন টিভির পর্দায়।

আরও পড়ুন: গভীর রাতে গাড়ি আটকে মারাত্মক কাণ্ড ধূপগুড়িতে! নৃশংস ঘটনার শিকার মহিলারাও

কিন্তু,স্পিকারের ঘোষণায়, আশ্চর্যজনক ভাবে দেখা যায়, ইভিএমের ভোটাভুটিতে শুভেন্দু ও মিহিরের নামে ভোট পড়েছে।  অস্বস্তি চাপতে বিমান ইভিএমে গোনা ভোটের ফলে ভুলভ্রান্তি হয়ে থাকতে পারে  বলে যখন পরিস্থিতি সামাল দেবার চেষ্টা করছেন, তখন একদিকে মন্ত্রী অরুপ বিশ্বাস ও চন্দ্রিমা ভট্টাচার্য  বিধানসভায় অনুপস্থিত শুভেন্দু ও মিহিরের ভোট পড়া নিয়ে বিজেপির বিরুদ্ধে ক্রস ভোটিং-এর অভিযোগ তুলে সরব হন৷  বিধানসভায় নিজের ঘরে বসে শুভেন্দু ও মিহিরের ভোট পড়া নিয়ে স্পিকার বলেন, নিশ্চয় ওদের কেউ ভুল করে ওদের ইভিএম থেকে ভোট দিয়ে ফেলেছে। না হলে যন্ত্র তো আর ভুল তথ্য দেবে না। পাল্টা প্রতিবাদে সরব হয় বিজেপিও। বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পল বলেন, ইচ্ছাকৃতভাবে তাদের ভাবমূর্তিতে কালি ছেটাতেই প্রক্সি ভোট দিয়েছে তৃণমূল। শেষমেশ, ইলেকট্রনিক ভোটিং মেশিনের ওপর নির্ভর না করে বিজেপি বিধায়কদের নাম ধরে ধরে স্কুলের  মত রোল কল শুরু করেন স্পিকার। মাথাগুনতি সেই ফলে দেখা গেল মোট ১৭৩ ভোটের মধ্যে  বিজেপি ৫৩, তৃণমূল ১১৯ ভোট পেয়েছে। আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকী উপস্থিত থেকেও ভোট দেননি।

Arup Dutta

Published by:Uddalak B

First published:

Tags: West Bengal Assembly



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img