Wednesday, June 29, 2022

Pakistan: রাত ১০ টার পর আর বিয়ে করা যাবে না এ দেশে! কোথায় জানেন?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


নিজস্ব প্রতিবেদন: একুশে আইন? না, এতটা বোধ হয় নয়। আসলে অর্থসঙ্কটে পড়াতেই দেশটির এইরকম নানা আপাত অদ্ভুত  সিদ্ধান্ত।

ইসলামাবাদ শহরে রাত ১০ টার পরে বিয়ের অনুষ্ঠান নিষিদ্ধ করল পাক সরকার। সারা দেশে রাত ৮.৩০ টায় বাজার বন্ধ করার সিদ্ধান্তও নিয়েছে তারা। আসলে অর্থ সঙ্কট থেকে বেরিয়ে আসার জন্যই এই পরিকল্পনা। 
ক্রমবর্ধমান বিদ্যুৎ সঙ্কটের মুখোমুখি হচ্ছে পাকিস্তান। তাই শক্তি সংরক্ষণের জন্য লোডশেডিং কমাতে বিদ্যুতের ব্যবহারও কমিয়ে আনার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ করছে পাক সরকার। জুন মাসের প্রথম সপ্তাহ থেকেই ইসলামাবাদে রাত ১০ টার পরে বিয়ের অনুষ্ঠান নিষিদ্ধ করেছে সরকার।

দেশের বর্তমান বিদ্যুৎ সঙ্কট পাকিস্তানের অর্থনীতিকে প্রভাবিত করেছে। এর জেরে ন্যাশনাল ইকনমিক কাউন্সিল রাত ৮.৩০ টায় সারা দেশে বাজার বন্ধ করার নির্দেশ দিতে বাধ্য হয়েছে। একটি বিবৃতিতে জানানো হয়েছে, সিন্ধু, পঞ্জাব এবং বেলুচিস্তানের মুখ্যমন্ত্রীরা ব্যবসায়ী সমিতির সঙ্গে পরামর্শ করার জন্য দুদিন সময় চেয়েছেন। বিদ্যুৎ মন্ত্রী জানান, বাজার তাড়াতাড়ি বন্ধ করে দেওয়া এবং ঘরে বসে কাজ করার ব্যবস্থা চালু হলে বিদ্যুৎ সাশ্রয় ঘটাতে পারে।

দেশে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে ২২,০০০ মেগাওয়াট এবং দেশের প্রয়োজন ২৬,০০০ মেগাওয়াট, জানান মন্ত্রী। তিনি জানান, দেশে প্রায় ৪,০০০ মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি রয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভা জ্বালানির ব্যবহার রোধ করতে এবং জুনের শেষ নাগাদ লোডশেডিং ধীরে ধীরে দিনে দুঘণ্টায় নামিয়ে আনতে সরকারি অফিসগুলিতে শনিবারও ছুটি চালু করা হয়েছে।

পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ মঙ্গলবার জানান, তেল ও গ্যাস কেনার জন্য পাকিস্তানের কাছে পর্যাপ্ত অর্থ নেই। করাচি, রাওয়ালপিন্ডি এবং ইসলামাবাদের পেট্রোল পাম্পের বাইরে দীর্ঘ লাইন দেখা গিয়েছে।

((Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

আরও পড়ুন: Pakistan: দেশবাসীকে চা কম পান করতে বলল পাক সরকার! কেন জানেন?





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img