Wednesday, June 29, 2022

আজই শুরু অগ্নিবীরদের রেজিস্ট্রেশন, অগ্নিপথে আবেদনের পদ্ধতি জানুন

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


Agnipath Scheme বা অগ্নিপথ প্রকল্প এবং অগ্নিবীর (Agniveer) নিয়োগ- এই দুই প্রকল্পকে ঘিরে দেশজুড়ে আন্দোলনের অধুনা আঁতুড়ঘর তৈরি হয়েছে। কিন্তু, সরকারি বার্তায় প্রকল্প বাতিলের কোনও সম্ভাবনা যে নেই, তা স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। আর এই বিতর্কের মধ্যেই অগ্নিবীরদের জন্য গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় সরকার। যা অনুযায়ী জানা যাচ্ছে, কোন কোন তারিখে কোন সামরিক বাহিনীর নিয়োগ নির্দেশিকা প্রকাশ্যে আসবে। কেন্দ্রীয় তথ্য অনুযায়ী, 20 জুন ভারতীয় স্থলবাহিনী (Indian Army), 21 জুন ভারতীয় নৌসেনা (Indian Navy) এবং 24 জুন ভারতীয় বায়ুসেনায় (Indian Air Force) অগ্নিবীর নিয়োগের জন্য প্রথম দফার প্রক্রিয়া শুরু হবে অনলাইনে। প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে গত দু’বছর ধরে সেনায় নিয়োগ স্থগিত ছিল। 14 জুন থেকে সেনাবাহিনীতে চুক্তিভিত্তিক নিয়োগের নতুন প্রকল্প অগ্নিপথ-এর ঘোষণা করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

অগ্নিপথ প্রকল্প
চার বছরের জন্য দেশের সাড়ে 17-23 বছর বয়সি তরুণদের সেনাবাহিনীতে নিয়োগ করা হবে এই প্রকল্পে। অগ্নিবীর’দের চুক্তিকালীন সময় 4 বছর। ওই সময় শেষে 25%-কে বাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে। এবং বাকি 75% এককালীন আর্থিক সুবিধা দিয়ে মূলস্রোতে ফেরত পাঠানো হবে। থাকবে না কোনও পেনশন। অগ্নিপথ প্রকল্প ঘিরে বিক্ষোভের মাঝেই বিভিন্ন ক্ষেত্রে সরকার 75% অগ্নিবীরদের জন্য সংরক্ষণের ব্যবস্থার ঘোষণাও করেছে।

আবেদন কীভাবে?
অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে ভারতীয় সেনায় যোগ দিতে ইচ্ছুক অগ্নিবীর’রা 20 জুন থেকেই নিজেদের রেজিস্টার করতে পারবেন। joinindianarmy.nic.in সাইটে চোখ রাখলে বিজ্ঞপ্তি জানতে পারবেন ইচ্ছুক অগ্নিবীর’রা।

Narendra Modi: “কিছু সিদ্ধান্ত সাময়িকভাবে অন্যায্য লাগলেও…!” অগ্নিপথ বিতর্কের মধ্যেই ইঙ্গিতপূর্ণ মন্তব্য মোদীর
কবে পরীক্ষা?
এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, 24 জুলাই অনলাইন পরীক্ষার “ফেজ ওয়ান” শুরু হওয়ার কথা। ডিসেম্বরের শেষে প্রথম দফার নিয়োগ শুরু হবে। 30 ডিসেম্বর শুরু হবে প্রথম ব্যাচের প্রশিক্ষণ। অন্যদিকে, নৌসেনা বাহিনীর নতুন নিয়োগের প্রথম ব্যাচের সদস্যরা 21 নভেম্বর থেকে প্রশিক্ষণ শুরু করবেন।

Woman In Agneepath: অগ্নিবীর যোজনায় কি আবেদন করতে পারবেন মহিলারা? স্পষ্ট করল কেন্দ্র
অগ্নিপথ প্রকল্প নিয়ে আপনাদের কী মতামত? বাংলা বা ইংরেজিতে জানান আমাদের। মন্তব্য করুন নীচের কমেন্ট বক্সে।



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img