Wednesday, June 29, 2022

On This Day: ২০ জুন! যে তারিখ ভুলতে পারবেন না সৌরভ-রাহুল-বিরাট

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


নিজস্ব প্রতিবেদন: ২০ জুন, ভারতীয় ক্রিকেট ইতিহাসে অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি তারিখ। দেশের তিন মহারথী সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly), রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ও বিরাট কোহলি (Virat Kohli) এই তারিখেই টেস্ট অভিষেক করেছিলেন। ১৯৯৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ক্রিকেটের মক্কা লর্ডসে টেস্ট অভিষেক করেছিলেন সৌরভ-দ্রাবিড়। ২০১১ সালে কোহলি জামাইকার কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজ সফরে ক্রিকেটের দীর্ঘতম সংস্করণে পথচলা শুরু হয় কোহলির।

লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে সৌরভ তাঁর টেস্টে অভিষেক স্মরণীয় করে রেখেছিলেন। সৌরভের সঙ্গেই সেই টেস্টে অভিষেক হয়েছিল রাহুলেরও। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৪৪ রান তাড়া করতে নেমে অভিষেক টেস্টে ৩০১ বলে ২০টি চারের সৌজন্যে ১৩১ রানের ইনিংস খেলেছিলেন সৌরভ। যাকে বলে স্বপ্নের অভিষেক। তবে মাত্র ৫ রানের জন্য সেদিন সেঞ্চুরি হাতছাড়া করেছিলেন দ্রাবিড়। সৌরভ কিন্তু লর্ডসে জোড়া উইকেটও নিয়েছিলেন সেদিন। নটিংহ্যামে সৌরভ তাঁর কেরিয়ারের দ্বিতীয় টেস্টেও সেঞ্চুরি করেছিলেন। 

বলাই বাহুল্য ইংল্যান্ডের মাটিতেই ভারতীয় ক্রিকেটের অন্যতম দুই উজ্জ্বল নক্ষত্রের জন্ম হয়েছিল। যাঁরা আগামীতে লিখেছিলেন রূপকথা। সৌরভ সর্বকালের সেরা ভারত অধিনায়ক হিসাবেই তাঁর কেরিয়ার শেষ করেন। ১১৩টি টেস্টে সৌরভ ৭২১২ রান করেন। ১৬টি সেঞ্চুরি ও ৩৫টি হাফ সেঞ্চুরি রয়েছেন সৌরভের ঝুলিতে। সর্বোচ্চ ২৩৯ রানের ইনিংস খেলেছেন তিনি। দ্রাবিড় কপি বুক ক্রিকেটকে শিল্পের পর্যায় নিয়ে গিয়েছিলেন। গোটা বিশ্ব সমীহ করেছে ‘দ্য ওয়াল’কে। ১৬৪টি টেস্টে দ্রাবিড় ১৩২৮৮ রান করেছেন। ৩৬টি শতরানের সঙ্গে দ্রাবিড়ের রয়েছে ৫টি দ্বিশতরানের ইনিংস। ৬৩ বার করেছেন ৫০। নেতৃত্বও দিয়েছেন ভারতকে।

কোহলি ঘরের মাঠে ৫০ ওভারের বিশ্বকাপে ভাল পারফর্ম করে ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য নির্বাচিত হয়েছিলেন। যদিও সাবিনা পার্কে কোহলির টেস্ট অভিষেক একেবারেই মনে রাখার মতো ছিল না। দুই ইনিংসে তিনি যথাক্রমে ৪ ও ১৫ রান করেন। দুই ইনিংসেই ক্য়ারিবিয়ান জোরে বোলার ফিডেল এডওয়ার্ডস কোহলিকে আউট করেছিলেন। সেই কোহলি আজ বিশ্বের অন্যতম সেরা ব্যাটার। কোহলি ১০১টি টেস্ট ম্যাচে এখনও পর্যন্ত ৮০৪৩ রান করেছেন। সর্বোচ্চ ২৫৪ রানের ইনিংস আছে কোহলির। ২৭টি সেঞ্চুরি ও ২৮টি ৫০ রয়েছে। 

আরও পড়ুন: Natela Dzalamidze: উইম্বলডনের টানে রুশ খেলোয়াড় নিজের দেশই বদলে ফেললেন এবার!

আরও পড়ুনRahul Dravid: বিগত ৮ মাসে ৬ জন অধিনায়ক! বড় কথা বলে দিলেন ভারতীয় দলের হেডস্যার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img