Tuesday, December 6, 2022

নোবেল বিক্রি করে ইউক্রেনকে অর্থসাহায্য, রুশ সাংবাদিকের কীর্তিতে হতবাক বিশ্ব

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


নিজস্ব প্রতিবেদন: যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে একাধিক দেশ। কিন্তু রাশিয়ান সাংবাদিকের কীর্তিতে অবাক বিশ্ব। রুশ আগ্রাসনে অসহায় ইউক্রেনের শিশুদের পাশে দাঁড়াতে নিজের নোবেল নিক্রি করলেন রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভ। তিনি তাঁর সাহিত্যকীর্তির জন্য নোবেল পুরস্কার পেয়েছিলেন। সেই নোবেল মেডেল নিলামে তুলে  ১০৩ দশমিক পাঁচ মিলিয়ন ডলার সেখান থেকে পেয়েছেন। ওই পুরো অর্থই তিনি ইউনিসেফকে দিয়েছেন ইউক্রেনকে সাহায্য করার জন্য।

স্বাধীন সংবাদপত্র নোভায়া গ্যাজেটার সম্পাদক মুরাতভ। প্রসঙ্গত ২০২১ সালে ফিলিপিন্সের সাংবাদিক মারিয়া রেসারের সঙ্গে দিমিত্রি মুরাতভ নোবেল পুরস্কার পান। মত প্রকাশের স্বাধীনতা রক্ষার জন্য নোবেল কমিটি তাঁদের এই সম্মান জানান। প্রথম থেকেই যুদ্ধের তীব্র বিরোধিতা করছেন তিনি। ইউনিসেফকে দেয়া তার অর্থ ইউক্রেনের ঘরহারা শিশুদের জন্য ব্যয় হবে বলে জানিয়েছে ইউনিসেফ।  

রুশ সরকারের  চোখ রাঙানির পরেও মুরাতভ স্বাধীন ও স্বতন্ত্রভাবে নিজের সংবাদপত্র প্রকাশ করে চলেছেন। রাশিয়ার একটি মাত্র সংবাদপত্র নোভায়া গেজেতার যা ক্রমাগত রুশ সরকারের সমালোচনা করে।  রুশ আগ্রাসনের খবর সংগ্রহ করতে গিয়ে ইউক্রেনের সাধারণ মানুষের দুর্দশা প্রত্যক্ষ করেন। সেখান থেকেই তিনি নোবেল প্রাইজ বিক্রি করার সিদ্ধান্ত নেন এই সাংবাদিক। 

নোবেল প্রাইজ নিলামে তোলা প্রসঙ্গে মুরাতভ একটি বিবৃতিতে বলেন,  ‘বিশ্বের মানুষ বুঝতে পারছে একটি যুদ্ধ চলছে। এই পরিস্থিতিতে যুদ্ধ আক্রান্ত দেশের মানুষ বাড়ি ঘর হারিয়ে অসহায় হয়ে পড়েছেন। আমাদের তাঁদের সাহায্য করা দরকার। তাঁদের পাশে দাঁড়ানো দরকার।’ 

আরও পড়ুন, Israel Political Crisis: সঙ্কটে ইসরায়েল, ভেঙে গেল জোট; অক্টোবরে ফের নির্বাচন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img