Wednesday, June 29, 2022

Covid-19: কোথা থেকে ছড়িয়েছিল করোনা? এবার প্রকাশ্যে এল আরেক তথ্য

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


নিজস্ব প্রতিবেদন: উহান থেকেই কী কোভিড ভাইরাস ছড়িয়েছে? না কি উৎস কোনও জায়গা? এই প্রশ্ন চলছেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) ডিরেক্টর টেড্রোস আধানম ঘেব্রেইসাস জানিয়েছিলেন যে উহান হতে পারে কোভিড মহামারীর উৎসস্থল (Covid-19 virus spread)। 

ডেইলি মেইলের প্রতিবেদন অনুসারে, চিনের (China) উহান প্রদেশের একটি ল্যাবে একটি রাসায়নিক দুর্ঘটনা ঘটেছিল। ২০১৯ এ প্রথম সংক্রমণটি এখান থেকেই ঘটে অনুমান ছিল। কোভিড -১৯ এবং অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করার সময়, হু এর প্রধান বলেছিলেন যে কোভিড কেস শনাক্ত হওয়ার প্রায় আড়াই বছর কেটে গেছে। তবে এটি কোথা থেকে এসেছে এবং কীভাবে এটি গোষ্ঠীর মধ্যে ছড়িয়ে পড়েছে তার কোনও উত্তর এখনও পর্যন্ত নেই।

গত বছর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২৭ জনের বিশেষজ্ঞের একটি দল গঠন করেছিল যারা কীভাবে মহামারীটি সৃষ্টি হয়েছিল সেই সম্ভাবনাগুলি বিশ্লেষণ করে উত্তরে খোঁজ পেতে পারে। সেই পরীক্ষানিরীক্ষা থেকে প্রাথমিকভাবে এই সিদ্ধান্তে উপনীত হন যে প্রতিবেদনে, ভাইরাসের উৎস সম্পর্কে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি।

করোনার এপিসেন্টার উহানই কি না তা দেখভালের জন্য দ্য সায়েন্টিফিক অ্যাডভাইজরি গ্রুপ ফর দ্য অরিজিনস অফ নভেল প্যাথোজেনস (SAGO) কে দায়িত্ব দেওয়া হয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। বিশেষজ্ঞদের দল স্বীকার করেছে যেভাইরাস সনাক্ত করার জন্য পর্যাপ্ত ডেটা তাদের কাছে নেই। কারণ এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে গেলে আরও তথ্য ও নথির প্রয়োজন রয়েছে।

আরও পড়ুন, Coronavirus: করোনা সংক্রমণ কিছুটা কমলেও সক্রিয় রোগীর সংখ্যা বৃদ্ধি, উদ্বেগ বজায় দেশে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img