Wednesday, June 29, 2022

ক্রিকেটকে বদলে দেওয়ার জন্য আসছে ‘The 6IXTY’! কী বলছেন ব্র্যান্ড অ্যাম্বাসেডর Chris Gayle?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


নিজস্ব প্রতিবেদন: টি-টেন (T-10) ও টি-টোয়েন্টি (T-20) ফরম্যাটের জনপ্রিয়তা এই মুহূর্তে তুঙ্গে। তবুও বাইশ গজের যুদ্ধে আসতে চলেছে বদল। চলতি বছরের অগাস্ট মাসে বিশ্বের কাছে নতুন রূপে ধরা দিতে চলেছে ব্যাট-বলের লড়াই। ক্রিকেটের এই নতুন ফরম্যাটের নাম দেওয়া হয়েছে দ্য সিক্সটি (The 6IXTY)। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (West Indies Cricket Board) ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (Caribbean Premier League) যৌথ উদ্যোগে এই প্রতিযোগিতা আয়োজিত করতে চলেছে। এই মারকাটারি প্রতিযোগিতার ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়েছেন ক্রিস গেইল (Chris Gayle)। 

আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র তিনটি ফরম্যাটকেই মান্যতা দিয়েছে। টেস্ট, একদিনের ক্রিকেট ও টি টোয়েন্টি ক্রিকেট। কিন্তু পেশাদার ক্রিকেটে মোট পাঁচটি ফরম্যাটে খেলা হয়। যার মধ্যে টেস্ট,একদিনের ক্রিকেট, টি-টোয়েন্টি, টি-টেন এবং দ্য হান্ড্রেড লিগ রয়েছে। এ দিকে,ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড এবং ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের আয়োজকরা যৌথভাবে আরও একটি ফরম্যাট তৈরি করেছে। সেটা হল ৬০ বলের খেলা। নতুন এই ফরম্যাটের নাম দেওয়া হয়েছে দ্য সিক্সটি। যেখানে পুরুষ ও মহিলা দল অংশগ্রহণ করবে।

বেশ কিছু নতুন নিয়মে খেলা হবে দ্য সিক্সটি। সেই প্রতিযোগিতার টুইটারে এমনটাই জানিয়েছেন ‘ইউনিভার্স বস’। প্রতিযোগিতায় পুরুষদের মোট ছয়টি দল অংশ নেবে এবং সেখানে মহিলাদের তিনটি দল খেলার সুযোগ পাবে। গেইল জানিয়েছেন, এই ম্যাচটি হবে ছয়টি উইকেটের। ছয়টি উইকেট হারালে অল আউট হয়ে যাবে দল। একটি ইনিংস খেলার জন্য পাওয়া যাবে ৬০ বল। তবে বোলিং রেট স্লো হলে ফিল্ডিং দলের একজন কমে যাবে। 

গেইল আরও বলেছেন যে ৩০ বল এক প্রান্ত থেকে বল করা হবে, বাকি ৩০ বল অন্য প্রান্ত থেকে বল করা হবে। কোনও দল যদি প্রথম ১২ বলে ২টি ছক্কা মারে তবে এক ওভারের পাওয়ার-প্লে পাওয়া যাবে। সেটা ৩ থেকে ৯ ওভারের মধ্যে নেওয়া যেতে পারে। তবে প্রথম ১২ বলে ২টি ছয় না মারতে পারলে পাওয়ার-প্লে পাওয়া যাবে না। কোন বলে ‘ফ্রি-হিট’ পাওয়া হওয়া উচিত সেটা অনুরাগীরা অতিরিক্ত রানের জন্যও ভোট দিতে পারেন। এটাকে বলা হবে ‘মিস্ট্রি ফ্রি-হিট’। তাই সেই বলে ব্যাটার আউট হবেন না।  

আরও পড়ুন: Dinesh Karthik, ICC T20I Rankings: বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ১০৮ ধাপ উঠলেন কার্তিক, পিছিয়ে গেলেন Virat, Rohit

আরও পড়ুন: Wriddhiman Saha: কেন ফের একবার সেই সাংবাদিকের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ঋদ্ধি? জানতে পড়ুন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img