Wednesday, June 29, 2022

Long Covid: পুরুষ ও মহিলার মধ্যে লং কোভিডে কারা বেশি ভোগে জানেন?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


নিজস্ব প্রতিবেদন: একবার করোনা আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠার পরেও এর বিপদ থেকে যাচ্ছে। আপনি হয়তো সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন বলেই মনে করেলন, কিন্তু দেখা যাচ্ছে, আপাত ভাবে সুস্থ থাকলেও ভিতের ভিতরে কোভিড সিনড্রোমে ভুগছেন হয়তো। এটাকেই লং কোভিড নাম দেওয়া হচ্ছে। এ সংক্রান্ত নতুন গবেষণা জানাচ্ছে, পুরুষদের চেয়ে মহিলারাই লং কোভিডে ভোগেন বেশি। 

লং কোভিড কী?

এটি মূলত একটি সিনড্রোম। এতে কোভিড সংক্রমণের পরে রোগজটিলতার প্রকোপ ৪ সপ্তাহেরও বেশি সময় ধরে চলে। এটা অবশ্য সব চেয়ে কম সময়-পর্ব। এই সিনড্রোম অধিকাংশ সময়েই এর চেয়ে বেশি সময় ধরেই থাকে। আর তখনই সেটা ক্রমশ ভয়ানক হয়ে ওঠে।

কোনও না কোনও সময়ে করোনা আক্রান্ত হয়েছেন প্রায় ১৩ লক্ষ রোগীকে নিয়ে এক সুদীর্ঘ সমীক্ষা হয়েছিল। এতে দেখা গিয়েছে, মহিলাদের মধ্যে করোনার সংক্রমণ সংক্রান্ত জটিলতা বেশি দিন থাকছে। মহিলাদের নাক কান ও গলার নানা সমস্যা তৈরি করে কোভিড সিনড্রোম জাঁকিয়ে বসে থাকছে।

মহিলারা কী ভাবে চিনবেন কোভিড সিনড্রোম? 

আপাত ভাবে সুস্থ থাকলেও ভিতের ভিতরে কোভিড সিনড্রোমে ভোগার সব চেয়ে বোধগম্য লক্ষণ হল নিরন্তর ক্লান্তিবোধ। যেটাকে আমরা ‘ফেটিগ’ বলে থাকি। আর রয়েছে মুড সুইংয়ের সমস্যা। মুড সুইং মহিলাদের একটা স্থা্য়ী সমস্যা। কিন্তু তা সত্ত্বেও এটা অনেকের ক্ষেত্রেই নিয়ন্ত্রণে থাকে। কোভিড সিনড্রোমে ভুগলে আর সেটা থাকে না। এছাড়া স্নায়ুর সমস্যা থাকে। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা তৈরি হয়। ব্যথার সমস্যাও দেখা দেয়। এ সবের পাশাপাশি ত্বকের সমস্যাও থাকে।   

পুরুষদেরও কোভিড সিনড্রোম দেখা দেয়। তবে তা মহিলাদের চেয়ে কম। গবেষণা বলছে, মহিলাদের ক্ষেত্রে কোভিড সিনড্রোমের সমস্যা পুরুষদের চেয়ে অন্তত পক্ষে ২২ শতাংশ বেশি! মহিলাদের মধ্যে আবার যাঁরা নার্সিং বা শিক্ষাজগতের সঙ্গে যুক্ত তাঁদের মধ্যে লং কোভিডের প্রকোপ অনেক বেশি হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Ambubachi: ২২ জুন অম্বুবাচী শুরু, শেষ রবিবার; জেনে নিন ঠিক কখন পড়ছে এবং কখন ছাড়ছে এই তিথি





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img