Wednesday, June 29, 2022

কলকাতার মাটির তলায় নিকাশিনালার হদিশ দিতে হাজির পুরসভার ডিজিটাল ম্যাপ

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


কলকাতা : এই শহরের মাটির তলায় কী রয়েছে, কোথায় কেমন নিকাশি নালা, তার হদিশ দিতেই এ বার ডিজিটাল ম্যাপ কলকাতা পুরসভার । ম্যাপের আনুষ্ঠানিক উদ্বোধন করে মেয়র ফিরহাদ হাকিম নির্দেশ দেন অন্যান্য বিভাগগুলিকে এই ডিজিটাল ম্যাপ অনুসরণ করতে ।

ডিজিটাল ড্রেনেজ নেটওয়ার্ক ম্যাপ তৈরি করল কলকাতা পুরসভার নিকাশি বিভাগ । কলকাতার ১৪৪ টি ওয়ার্ডের মধ্যে ৮০ টা ওয়ার্ডের ডিজিটাল ড্রেনেজ নেটওয়ার্ক ম্যাপ এর ড্রইং এর কাজ শেষ হয়েছে বলে জানালেন মেয়র পরিষদ নিকাশি তারক সিংহ ।

 কলকাতা শহরে ব্রিটিশ আমলের নিকাশি ব্যবস্থা রয়েছে। এতদিন কোথায় কোন জায়গায় ড্রেন আছে, কোথায় পাম্পিং স্টেশন আছে তার কোনও ডিজিটাল ম্যাপ ছিল না । পুরনো ম্যাপ বিভিন্ন বিভাগের থেকে জোগাড় করে তথ্য সংগ্রহ করতে হত । ফলে অনেক সময় কলকাতা পুর সংস্থার পাশাপাশি,  তার সঙ্গে যুক্ত সংস্থাগুলিকে সমস্যার সম্মুখীন হতে হত। এ বার এক ক্লিকেই মিলবে ওয়ার্ল্ড ওয়াইজ ডিজিটাল ম্যাপ ।

আরও পড়ুন : এই প্রথম দেশের কোনও পুরসভার উদ্যোগ, কলকাতায় হবে চিকিৎসকদের স্মৃতিসৌধ

 ম্যাপ তৈরি হওয়ায় কলকাতায় কত গুলি পাম্পিং স্টেশন আছে ? তার অবস্থান কোথায় রয়েছে ? কোন খালে গিয়ে নিকাশির নালা শেষ হচ্ছে-এই সমস্ত বিষয় জানানো যাবে ।

আরও পড়ুন : এ বছর রথযাত্রার পুণ্য লগ্ন কবে? পুরীর রথযাত্রা নিয়ে জেনে নিন অজানা তথ্য

 এই ম্যাপের মাধ্যমে প্রতি ওয়ার্ডের নিকাশি ব্যবস্থার নেটওয়ার্ক কী রয়েছে এক দিকে সেটা জানা যাবে । অন্যদিকে এই ম্যাপ-এর মাধ্যমে পুরসভার অন্য পরিষেবার সঙ্গে যুক্ত করা যাবে । যেমন কলকাতায় কোন জায়গায় ডিপ টিউবওয়েল রয়েছে । কোথায় জল সরবরাহ নেটওয়ার্ক রয়েছে-এই সমস্ত এই ম্যাপ-এর মাধ্যমে জানা যাবে বলে জানান মেয়র পরিষদ নিকাশি তারক সিংহ ।

আরও পড়ুন : দাঁতের চিকিৎসা করাতে গিয়ে মুখ ফুলে বীভৎস রূপ অভিনেত্রীর! জানুন বিপত্তির কারণ

 এই ডিজিটাল ড্রেনেজ নেটওয়ার্ক ম্যাপ-এর মাধ্যমে ওয়ার্ডভিত্তিক স্বাস্থ্য কেন্দ্রগুলি  সহজে চিহ্নিত করা যাবে । কোথায় কোন জায়গায় পার্ক বা জলাশয় আছে সেটাও জানা যাবে । প্রতিটি ওয়ার্ডে কোন জায়গায় CESC বা KMC র ল্যাম্প পোস্ট আছে? তাও জানা যাবে ।

ওয়ার্ডভিত্তিক রাস্তাগুলো সহজে চিহ্নিত করা যাবে এই ডিজিটাল ড্রেনেজ নেটওয়ার্ক ম্যাপে । সব চেয়ে গুরত্বপূর্ণ  যে দিক রয়েছে এই ডিজিটাল ম্যাপ এর, সেটা হল বিল্ডিং বিভাগ ও হেরিটেজ বাড়িগুলি প্রতিটি ওয়ার্ডের ঠিকানা-সহ কোথায় অবস্থান করছে সেটা সহজে জানা যাবে। শুধু তাই নয়, কোথায় বেআইনি বাড়ি আছে। কত তলার অনুমোদন প্ল্যান রয়েছে সে সমস্ত বিষয়ও জানা যাবে এই ডিজিটাল নেটওয়ার্কের মাধ্যমে।

এখনও পর্যন্ত ৮০ টি ওয়ার্ডের ম্যাপ কলকাতা পুর সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত করা হয়েছে বলে জানিয়েছেন মেয়র পরিষদ নিকাশি তারক সিংহ । এর পরে নতুন ওয়ার্ড গুলি সংযুক্ত করা হলে বা কোনও ওয়ার্ডের ম্যাপ সংশোধন করা হলে তা প্রতিমাসে একবার করে আপলোড করা হবে বলেও জানিয়েছেন তিনি ।

Published by:Arpita Roy Chowdhury

First published:

Tags: KMC, Kolkata Municipal Corporation



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img