Wednesday, June 29, 2022

Afghanistan: ফের কাবুলে কূটনৈতিক উপস্থিতি ভারতের, আফগান রাজধানীতে শুরু দূতাবাসের কাজ

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার ভারত কাবুলে তার কূটনৈতিক উপস্থিতি পুনরায় শুরু করেছে। আফগানিস্তানের রাজধানীতে নিজেদের দূতাবাসে একটি দল পাঠিয়েছে তারা। 

তালিবানের দেশের ক্ষমতা দখলের পর সেখান থেকে নিজের কর্মকর্তাদের প্রত্যাহার করে ভারত। এই ঘটনার দশ মাসেরও বেশি সময় পরে তারা আবার নতুন দল পাঠিয়েছে কাবুলে। বিদেশ মন্ত্রক (এমইএ) এক বিবৃতিতে বলেছে, বৃহস্পতিবার একটি ভারতীয় কারিগরি দল কাবুলে পৌঁছেছে এবং সেখানে ভারতীয় দূতাবাসে তাদেরকে মোতায়েন করা হয়েছে।

পাকিস্তান, আফগানিস্তান এবং ইরানের জন্য এমইএ-এর পয়েন্ট পার্সন জেপি সিং-এর নেতৃত্বে একটি ভারতীয় দল কাবুল সফর করে। সেখানে তারা ভারপ্রাপ্ত বিদেশমন্ত্রী মাওলাউই আমির খান মুত্তাকি এবং অন্যান্য তালিবান নেতৃত্বের সঙ্গে দেখা করে। এই ঘটনার তিন সপ্তাহ পরে দূতাবাসটি পুনরায় চালু করা হয়।

বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, মানবিক সহায়তা কার্যকর করার জন্য বিভিন্ন স্টেকহোল্ডারদের প্রচেষ্টা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ এবং সমন্বয় করার জন্য একটি ভারতীয় প্রযুক্তি দল কাবুলে পৌঁছেছে এবং সেখানে তাদেরকে ভারতীয় দূতাবাসে মোতায়েন করা হয়েছে। তাঁরা আরও জানিয়েছে সম্প্রতি, আরেকটি ভারতীয় দল আফগানিস্তানে ভারতের মানবিক সহায়তার কাজের তদারকি করতে কাবুলে গিয়েছিল এবং তালিবানের সিনিয়র সদস্যদের সঙ্গে তারা দেখা করেছে।

আরও পড়ুন: Afghanistan Earthquake: চারদিকে ধ্বংসের চিহ্ন, আফগানিস্তানের ভূমিকম্পে মৃতের সংখ্যা হাজার ছাড়াল

এমইএ জানিয়েছে সেই দলের সফরের সময় নিরাপত্তা পরিস্থিতির একটি মূল্যায়নও করা হয়। MEA বলেছে, আফগান সমাজের সঙ্গে ভারতের দীর্ঘদিনের সম্পর্ক এবং আফগানিস্তানের জনগণের জন্য মানবিক সহায়তা এবং উন্নয়নের ক্ষেত্রে ভারতের অংশীদারিত্ব বজায় থাকবে। MEA আরও জানিয়েছে যে স্থানীয় কর্মীরা মিশনের কাজ চালিয়ে যাওয়ায় দূতাবাস বন্ধ করা হয়নি।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img