Wednesday, June 29, 2022

Exclusive: ‘আমব্রেলা’ নিয়ে হইচই? কলকাতার বুকে পূর্ত দফতরের বোর্ডে বানানের দফারফা

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


ভেঙ্কটেশ্বর লাহিড়ী

কলকাতা: ‘গড়িয়া’ থেকে ‘কলকাতা’। কিম্বা ‘বাইপাস’। অথবা ‘গেট’। সব বানানই ভুল। খাস ইএম বাইপাসের ধারে ভুলে ভরা এই সব পথ পথনির্দেশিকা বোর্ড, মাইলফলক (West Bengal News)। ইংরেজিতে লেখা বাইপাসের বানান ‘BAIPAS’,  গড়িয়া বানান GORIA , রামকৃষ্ণ মিশন ‘গেট’ এর বানান ‘GET’ , এরকম অসংখ্য ভুলে ভরা বানান। পূর্ত দফতরের ভুলে ভরা বোর্ড দেখে চোখ কপালে উঠছে পথচারীদের (Spelling Mistakes On Road Milestone)।

শহরের লাইফ লাইন বাইপাসে KMDA এর পথনির্দেশিকা বোর্ডে গড়িয়া, বাইপাস বানান ঠিকঠাক থাকলেও রাজপুর সোনারপুর পুর এলাকার বিস্তীর্ণ অঞ্চলজুড়ে কোথাও বাইপাস বানান ‘বি এ আই পি এ এস’। কোথাও গড়িয়া বানান ‘জি ও আর আই এ’। আবার ঢালাই ব্রিজে নজরে এল,  কলকাতা বানান (Spelling Mistakes On Road Milestone) পর্যন্ত ভুল, ‘কোলকাতা’। বানানের একেবারের হ-য-ব-র-ল।

আরও পড়ুন: ছিটেফোঁটাও বৃষ্টি নেই দক্ষিণবঙ্গের ভাগ্যে? ভাসবে উত্তর! আগামী কয়েকদিন যা হতে চলেছে বাংলার আবহাওয়ায়…

দক্ষিণ কলকাতার গড়িয়া এলাকায় ঢালাই ব্রিজ পেরলেই শেষ কলকাতা পুরসভার এলাকা। শুরু রাজপুর-সোনারপুর পুরসভা। সেখানেই পূর্ত দফতরের তরফে দিকনির্দেশ দেওয়ার জন্য লাগানো একের পর এক বোর্ড। মাইলফলক। তাতেই ভুল বানানের ছড়াছড়ি। কী বাংলা, কী ইংরেজি।
গড়িয়া মেনরোড,প্রতাপগড়,তেঁতুলতলা নরেন্দ্রপুর, কামালগাজি সর্বত্রই একই ছবি। এমনকি কলকাতা পুলিশ এলাকায় স্বাগত জানানোর বোর্ড। তাতেও বানান ভুল। স্থানীয় বাসিন্দাদের কথায়, খোদ সরকারি উদ্যোগে লাগানো বোর্ডেই যদি এই ধরনের মারাত্মক ভুল হয় তাহলে তা খুবই উদ্বেগের। আমরা চাই অবিলম্বে ভুলে ভরা বানান সরিয়ে নতুন বোর্ড লাগানো হোক।

সম্প্রতি, এক ছাত্রী টেলিভিশন ক্যামেরার সামনে ‘আমব্রেলা’ বানান ভুল বলায় তুমুল শোরগোল পড়ে গিয়েছে (West Bengal News)। ঠাট্টা, মস্করার ঠেলায় কার্যত একঘরে অবস্থা তাঁর। পরিবারের দাবি, তিনবার আত্মহত্যার চেষ্টাও করেছেন ওই ছাত্রী। একটা বানান ভুল ঘিরে যখন এমন শোরগোল, তখন খাস রাজধানীর রাস্তায় ভুল বানানের ছড়াছড়ি! এর দায় কার? যে পুরসভা এলাকায় এই ঘটনা সেই রাজপুর সোনারপুর পুরসভার পূর্ত দফতরের দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান ইন কাউন্সিল নজরুল আলি মণ্ডল বলেন, “সত্যিই এটা হওয়া উচিত হয়নি। আরও সতর্ক হওয়া উচিত ছিল। আমরা সংশ্লিষ্ট দফতরের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেব” (Spelling Mistakes On Road Milestone)।

আরও পড়ুন: সিগারেটের বাংলা কী? ৯০ শতাংশ মানুষ উত্তর খুঁজতে হিমশিম! আপনি জানেন সঠিক উত্তরটি?

নিউজ এইট্টিন বাংলার কাছ থেকে বিষয়টি জেনে শিক্ষাবিদ পবিত্র সরকার বললেন, “বানান কিম্বা বোর্ডের ক্ষেত্রে নির্দিষ্ট একটি কমিটি থাকা প্রয়োজন সেই কমিটির সমস্ত দিক খতিয়ে দেখার পরেই জনসমক্ষে এই ধরনের পথনির্দেশিকা বোর্ড লাগানো উচিত। সংশোধন করতে হবে। সরকারকে আরেকটু দায়িত্ববান হতে হবে। না হলে ভুল বার্তা যাবে। সংগঠন বা কমিটি অবশ্যই থাকা উচিত। যারা বানান মনিটর করবে। সংবাদমাধ্যমে দেখানোর পর সরকার নড়েচড়ে বসবে এটা ঠিক নয়”। ইএম বাইপাসের মতো রাস্তা। তার পাশে লাগানো বোর্ড। সেখানে কী করে এমন বানান ভুল হয়? এর দায় কে নেবে? প্রশ্ন অনেকেরই (West Bengal News)।

Published by:Sanjukta Sarkar

First published:

Tags: Kolkata News, West Bengal news



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img