Wednesday, August 10, 2022

এক ক্লিকেই অপরাধীর সব খবরাখবর, এ বার সিসিটিএনএস চালু করতে জোর দিল লালবাজার

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


কলকাতা : অপরাধের ধরন থেকে অপরাধী, একটি ক্লিকেই মিলবে যাবতীয় তথ্য। দেশজুড়ে শুরু হওয়া ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক অ্যান্ড সিস্টেমে এবার জুড়ছে কলকাতা পুলিশও । শহরে ঘটে চলা অপরাধ ও অপরাধীদের যাবতীয় তথ্য এই সিস্টেমে আপলোডের নির্দেশ লালবাজারের ।

২০০৮-এ মুম্বই হামলার পর অপরাধমূলক কার্যকলাপ দমনে দুটি সিদ্ধান্ত নিয়েছিল তৎকালীন ইউপিএ সরকার । তৎকালীন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ঘোষণা করেছিলেন তৈরি হবে এনআইএ এবং সমস্ত অপরাধীদের যাবতীয় তথ্য থাকবে ওয়ান উইন্ডো সিস্টেমে ৷ যাতে সমস্ত থানা, তদন্তকারী সংস্থা ওই সিস্টেম থেকেই কোনও অপারাধী সম্পর্কে খুব সহজেই তথ্য হাতে পেরে পারে । এই পরিকল্পনা বাস্তবায়নে তৈরি হয় ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক অ্যান্ড সিস্টেম বা সিসিটিএনএস। অন্যান্য রাজ্যের সঙ্গে পাল্লা দিয়ে এ বার সিসিটিএনএস চালু করতে জোর দিল লালবাজার ।

কলকাতা পুলিশ সূত্রে খবর, অপরাধীর খবরাখবর রাখতে সিসিটিএনএস যাতে সমস্ত থানাতেই চালু করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে লালবাজারে । প্রতিটি থানা যাতে ক্রাইম অ্যান্ড ক্রিমিনাল ট্র্যাকিং নেটওয়ার্ক অ্যান্ড  সিস্টেমে তথ্য আপলোড করে, এমনই নির্দেশ গিয়েছে থানাগুলিতে ।

আরও পড়ুন :  ‘ওরা সকলে কোথায় গেল?’ ভূমিকম্প ধ্বস্ত পাকটিকার ভগ্নস্তূপে রোজ পরিবারের সদস্যদের খোঁজে পোষ্য, ভাইরাল ছবি

বহু অপরাধী একাধিক বার অপরাধের সঙ্গে জড়িত হয়ে পড়ে ।  সেক্ষেত্রে এই সিস্টেমে তথ্য সংরক্ষিত থাকলে একটি মাত্র ক্লিকেই ওই অপরাধী সম্পর্কে যে কোনও থানাতে বসেই জানতে পারবেন তদন্তকারীরা ।  আবার অনেক সময় ভিন রাজ্য থেকেই অপরাধীদের ধরে আনে কলকাতা পুলিশ, সে ক্ষেত্রও এই সিস্টেমের মাধ্যমে ভিন রাজ্যের ওই অপরাধী সম্পর্কেও খুব সহজেই তথ্য হাতে পেয়ে যাবে কলকাতা পুলিশও ।  ঠিক একই ভাবে কলকাতার কোনও অপরাধী সম্পর্কে তথ্য পেয়ে যাবে ভিন রাজ্যের পুলিশ বা কোনও তদন্তকারী সংস্থা । তাই এই সিস্টেমে জোর দিতে চাইছে লালবাজার ।

আরও পড়ুন : পদ্মা সেতুর উপর দিয়ে ছুটবে ‘সৌহার্দ্য’, ফের শুরু কলকাতা-ঢাকা বাস পরিষেবা

কী কী তথ্য মিলবে এই সিস্টেমে ? পুলিশ সূত্রে জানা গিয়েছে, অভিযুক্ত সম্পর্কিত যাবতীয় তথ্য আপলোড করা হচ্ছে । তাতে জেনারেল ডায়েরি বা জিডিই থেকে শুরু করে এফআইআর, অভিযুক্তের অবস্থান অর্থাৎ পুলিশ হেফাজতে আছে না কি জেল হেফাজতে আছে ? কত দিন ধরে কোন সংশোধনাগারে রয়েছে বা জামিন পেলে- সেই তথ্যও আপলোড করা হবে এই সিস্টেমে । যাতে কোনও অপরাধী সম্পর্কে তথ্য পেতে অসুবিধা না হয় ।

আরও পড়ুন : মা আসছেন, অতিমারি কাটিয়ে কুমোরপাড়ায় সাজো সাজো রবে ফের মূর্তি তৈরির প্রস্তুতি

ইতিমধ্যে কলকাতা পুলিশের বিভিন্ন থানায় এই সিস্টেমে তথ্য আপলোডের কাজ শুরু হয়েছে, বলে লালবাজার সূত্রে খবর । মাস কয়েকের মধ্যে সমস্ত থানা এই সিস্টেমে নিজেদের যুক্ত করে ফেলতে পারবে বলেই আশাবাদী লালবাজারের কর্তারা । উল্লেখ্য, ২০১৩ সাল থেকে শুরু হয়েছে এই সিস্টেমে তথ্য আপলোডের প্রক্রিয়া ।  দেশজুড়ে এখনও পর্যন্ত প্রায় ১৫ হাজারের বেশি থানা নিজেদের জুড়েছে এই সিস্টেমে ।  একই সঙ্গে বিভিন্ন তদন্তকারী সংস্থাগুলিও এই সিস্টেমে নিজেদের তথ্য আপলোড করে বলেই খবর ।

Published by:Arpita Roy Chowdhury

First published:

Tags: Kolkata Police



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img