Monday, January 30, 2023

আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে, রাজ্যের এই জেলাগুলিতে আজ ঝড়-বৃষ্টির পূর্বাভাস

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


কলকাতা: বর্ষাকালেও গরম কালের অস্বস্তি। আগামী কয়েক দিন আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই রাজ্যে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে। কলকাতা এবং হাওড়ার বিভিন্ন স্থানে বৃষ্টির পূর্বাভাস আজ সারাদিনই রয়েছে ৷ পাশাপাশি আগামী ১-২ ঘণ্টার মধ্যে উত্তর ২৪ পরগনা ও পূর্ব বর্ধমানেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে (West Bengal Weather Update) ৷

কলকাতায় আজ, বুধভার আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা-মাঝারি বৃষ্টির সম্ভাবনা। তাপমাত্রা ৩৪ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি ভোগাবে। আজ, বুধবার সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল, মঙ্গলবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৮ থেকে ৯১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৮.৪ মিলিমিটার।

আরও পড়ুন– রাজ্যে এবার অভিন্ন গতি নীতি আনার সম্ভাবনা

উত্তর ও দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে সর্বত্র। আংশিক মেঘলা আকাশ এবং তাপমাত্রা সামান্য বাড়বে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলা ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে শনিবার থেকে বৃষ্টি কিছুটা বাড়তে পারে। ওড়িশা সংলগ্ন উপকূলে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে আগামী সপ্তাহে। তার জেরে দক্ষিণবঙ্গের একাংশে সপ্তাহান্তে বৃষ্টি কিছুটা বাড়তে পারে।

মৌসুমী অক্ষরেখা রাজস্থানের জয়সলমীর থেকে রাজস্থান ও মধ্যপ্রদেশের ওপর অবস্থিত নিম্নচাপ এলাকার উপর দিয়ে অম্বিকাপুর ও বালাসোর হয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। একটি অফ সোর অক্ষরেখা রয়েছে আরব সাগর উপকূলে। এই অক্ষরেখা গুজরাত থেকে মহারাষ্ট্র পর্যন্ত বিস্তৃত। একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। আগামী সপ্তাহে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে ওড়িশা উপকূলে বঙ্গোপসাগরে।

Published by:Siddhartha Sarkar

First published:

Tags: Weather Report



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img