Saturday, August 13, 2022

বঙ্গোপসাগরে নিম্নচাপ! এবার দক্ষিণবঙ্গে ঘুচতে চলেছে বৃষ্টির অভাব, ভাসবে উত্তরবঙ্গ

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


#কলকাতা: জুলাই ফুরোতে চললেও এখনও সেভাবে গরম কমার যেমন লক্ষণ নেই, তেমনই দেখা নেই বৃষ্টির। এই পরিস্থিতিতেই খুশির খবর! দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে একটি ঘূর্ণাবর্তের। তারই সঙ্গে সক্রিয় রয়েছে মৌসুমী অক্ষরেখাও। আর প্রভাবেই কলকাতায় আগামী ২৪ ঘণ্টায় ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।

ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলিতেও। এর ফলে কিছুটা হলেও বৃষ্টির ঘাটতি মিটবে বলে মনে করছে হাওয়া অফিস। জুন, জুলাই দুই মাসেই তেমন বর্ষার দাক্ষিণ্য পায়নি দক্ষিণবঙ্গ। উত্তরবঙ্গে (North Bengal) প্রবল বৃষ্টি হলেও রয়েছে বর্ষার ব্যাপক ঘাটতি রয়েছে দক্ষিণবঙ্গে।

আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় নামবে বৃষ্টি। এমনই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। এর জেরেই তাপমাত্রার সামান্য হেরফের হতে পারে বলে জানা যাচ্ছে। তবে সকাল থেকেই থাকবে রোদ ঝলমলে আকাশ। তারই সঙ্গে গুমোট গরম। দক্ষিণবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা বাড়বে। ৩৫ ডিগ্রির আশেপাশে তাপমাত্রা এবং সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি ভোগাবে।

 আরও পড়ুন: কংগ্রেস বিধায়কদের গাড়িতে প্রায় ৫০ লক্ষ, হাওড়া কাণ্ডে মারাত্মক অভিযোগ আনল তৃণমূল

রবি ও সোমবার বিক্ষিপ্ত থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে কিছু এলাকায় ভারী বৃষ্টি হতে পারে নদিয়া, মুর্শিদাবাদ বীরভূম এবং পূর্ব বর্ধমান জেলায়। উত্তর ২৪ পরগনা এবং পশ্চিম বর্ধমানের কিছু অংশেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও রবি ও সোমবার বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে।

আরও পড়ুন: গয়নার বিপণীতে পার্থ, পাশে বসা মহিলা কি অর্পিতা! ছবি ঘিরে তুমুল জল্পনা

উত্তরবঙ্গে শনিবার থেকেই রয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি,-এই জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। কিছুটা ভারী বৃষ্টি হতে পারে উত্তর দিনাজপুরেও। মালদা ও দক্ষিণ দিনাজপুরে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

Published by:Suman Biswas

First published:

Tags: Kolkata Weather, West Bengal Weather News



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img