Saturday, December 3, 2022

Raising Wages: মূল্যবৃদ্ধির জেরে অবশেষে কর্মীদের বেতন বাড়ানোর সুপারিশ সরকারের

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পণ্যমূল্য আকাশছোঁয়া, অর্থনৈতিক সঙ্কট ঘনিয়েছে সব ক্ষেত্রেই। বেতনবৃদ্ধি না ঘটায় সমস্যায় পড়ছেন বহু মানুষ। নাগরিকদের সমস্যার কথা ভেবে অবশেষে নড়েচড়ে বসল সরকার। তারা বেতনবৃদ্ধির সুপারিশ করল। অনুরোধ করল বেসরকারি সংস্থাগুলিকেও। না, এদেশে নয়। এ ঘটনা জাপানের।

বিশ্ব জুড়ে নানা কারণে পণ্যমূল্য আকাশছোঁয়া। এর সঙ্গে তাল মেলাতে বেতন বাড়ানোর উপর জোর দিয়েছে বিশ্বের অনেক প্রতিষ্ঠানই। জাপান সরকারও এবার তেমন উদ্যোগ নিল। সম্প্রতি দেশের প্রতিষ্ঠানগুলিকে ২% করে বেতন বাড়ানোর নির্দেশ দিল জাপান সরকার। মূল্যস্ফীতির হারের উপর ভিত্তি করে জাপানের কেন্দ্রীয় ব্যাংক এই ২% হার নির্ধারণ করেছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বিশ্ববাজারে পণ্যের দাম বহুদিন ধরেই বাড়ছে। এর প্রভাব যুক্তরাষ্ট্র, ইউরোপ-সহ বিশ্বের বিভিন্ন দেশের উপর পড়েছে। যদিও সামগ্রিক অর্থনীতির দিক থেকে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের তুলনায় জাপানে মূল্যস্ফীতির চাপ কম। তবে এ থেকে মুক্ত নয় বিশ্বের তৃতীয় শীর্ষ অর্থনীতির দেশ জাপান। তাই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি মোকাবিলার জন্য প্রতিষ্ঠানের কর্মীদের বেতন বাড়ানোর আহ্বান জানাল জাপান সরকার। বলা হচ্ছে, জাপান সরকারের এই উদ্যোগের ফলে সেদেশের উচ্চ মূল্যস্ফীতি, কর্মহীনতা ও শ্লথ বৃদ্ধি (স্লো গ্রোথরেট) থেকে রক্ষা পাবে দেশটি। জাপানের ইকোনমি অ্যান্ড পাবলিক ফাইন্যান্সের বার্ষিক প্রতিবেদনে এইসব তথ্য উঠে এসেছে।

জাপানের এক সরকারি কর্মকর্তা জানান, জাপানে দ্রব্যমূল্য অতীতের চেয়ে বেশি হারে বেড়েছে। চড়া আমদানিমূল্যেই এর কারণ বলে মনে করা হচ্ছে। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ার কারণে বেড়েছে আমদানিমূল্য। বলা হয়েছে, মূল্যসংকোচন রোধে দ্রব্যমূল্যের এই ঊর্ধ্বগতি, তবে এটা মোকাবিলার জন্য বেতন বাড়ানোর এই সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Snakeless Land: পৃথিবীর এই সব দেশে সাপই নেই! কোথায় এবং কেন জানেন?





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img