Saturday, August 13, 2022

GST Revenue: জুলাই মাসে সরকারের বাম্পার আয়, জিএসটি খাতে অ্যাকাউন্টে এল এত!

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জুলাই মাসে কেন্দ্রের মোদী সরকার জিএসটি থেকে প্রচুর আয় করেছে বলে জানা গিয়েছে। সরকার GST এর মাধ্যমে রেকর্ড ১,৪৮,৯৯৫ কোটি টাকা আয় করেছে। এই আয় জিএসটি থেকে সরকারের দ্বিতীয় সর্বোচ্চ আয়। এই নিয়ে টানা পঞ্চম মাসে, GST থেকে সরকারের আয় ১.৪০ লক্ষ কোটি টাকার বেশি হয়েছে।

গত বছরের জুলাই মাসে সরকার জিএসটি থেকে ১,১৬,৩৯৩ কোটি টাকা আয় করেছে। গত বছরের জুলাই মাসের তুলনায় এবার সরকার জিএসটি-র মাধ্যমে ২৮ শতাংশের বেশি রাজস্ব পেয়েছে। এর আগে, ২০২২ সালের জুনে, জিএসটি-এর মাধ্যমে, ১,৪৪,৬১৬ কোটি টাকা, মে মাসে ১,৪০,৮৮ কোটি, এপ্রিলে ১.৬৮ লক্ষ কোটি এবং মার্চ মাসে ১.৪২ লক্ষ কোটি টাকার রেকর্ড আয় হয় জিএসটি থেকে।

জুলাই ২০২২-এর মোট আয়ের মধ্যে, সিজিএসটি ২৫,৭৫১ কোটি টাকা এবং এসজিএসটি ৩২,৮০৭ কোটি টাকা। এরমধ্যে আইজিএসটি হল ৭৯,৫১৮ কোটি টাকা। (পণ্য আমদানিতে সংগৃহীত ৪১,৪২০ কোটি টাকা সহ) এবং সেস হল ১০,৯২০ কোটি টাকা (পণ্য আমদানিতে সংগৃহীত ৯৯৫ কোটি টাকা সহ)।

আরও পড়ুন: ITR Last Date: ৩১ অক্টোবর পর্যন্ত জমা দিন আয়কর, হবে না জরিমানা! তবে…

অর্থ মন্ত্রক জানিয়েছে অতীতে পরিষদের গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রতিফলন হিসেবে এই বিপুল পরিমণ আয় হয়ছে। অর্থনৈতিক উন্নতির সঙ্গে উন্নত রিপোর্টিং জিএসটি রাজস্বের উপর ধারাবাহিকভাবে ইতিবাচক প্রভাব ফেলেছে। ২০২২ সালের জুন মাসে, ৭.৪৫ কোটি ই-ওয়ে বিল তৈরি হয়েছিল, যা ২০২২ সালের মে মাসে হওয়া ৭.৩৬ কোটির তুলনায় সামান্য বেশি।

এই মাসে, পণ্য আমদানি থেকে রাজস্ব আয় ৪৮ শতাংশ বেশি হয়েছে। অভ্যন্তরীণ লেনদেন থেকে রাজস্ব (পরিষেবা আমদানি সহ) গত বছরের একই মাসে এই উৎসগুলি থেকে আয়ের তুলনায় ২২ শতাংশ বেড়েছে।

সম্প্রতি চণ্ডীগড়ে অনুষ্ঠিত জিএসটি কাউন্সিলের বৈঠকে, বেশ কয়েকটি রাজ্য ক্ষতিপূরণের মেয়াদ পাঁচ বছরের জন্য না হলেও অন্তত কয়েক বছরের জন্য বাড়ানোর আবেদন করেছে। এই বিষয়ে আনুষ্ঠানিক কোনও সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img