Saturday, August 13, 2022

ITR Last Date: ৩১ অক্টোবর পর্যন্ত জমা দিন আয়কর, হবে না জরিমানা! তবে…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বছর জনগণকে আয়কর রিটার্ন জমা দিতে হয়। এই প্রক্রিয়ার জন্য সরকার জনগণকে একটি সময়সীমা দেশে দেয়। দেশের মানুষকে সেই নির্দিষ্ট তারিখের মধ্যে আয়কর রিটার্ন জমা দিতে হয়। যদিও, এরপরেও কিছু মানুষ নির্ধারিত তারিখের মধ্যে তাদের আয়কর রিটার্ন জমা দিতে পারেন না। এরফলে তাদেরকে পরবর্তিকালে জরিমানা জরিমানা দিতে হয়। এই জরিমানা আয়কর রিটার্ন (ITR) বিলম্ব ফি হিসাবে সংগ্রহ করা হয়।

২০২১-২২ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন (ITR) ফাইল করার শেষ তারিখ ছিল ৩১ জুলাই ২০২২, অর্থাৎ রবিবার। এর অর্থ হল যে করদাতাদের অ্যাকাউন্টগুলি নিরীক্ষা করার প্রয়োজন নেই তাদেরকে ৩১ জুলাই তারিখের মধ্যে আয়কর রিটার্ন জমা দিতে হবে। ব্যক্তিগত করদাতারা যারা ৩১ জুলাইয়ের মধ্যে ITR ফাইল করেননি, তাদের আয় করযোগ্য হলে, তাদের ৫০০০ টাকা জরিমানা দিতে হবে।

বেতনভোগী ব্যক্তিদেরকে ৩১শে জুলাইয়ের মধ্যে তাদের আয়কর রিটার্ন জমা দিতে হবে। অন্যদিকে কর্পোরেট অথবা যাদের তাদের অ্যাকাউন্ট অডিট করা দরকার তারা মূল্যায়ন বছরের ৩১ অক্টোবরের মধ্যে তাদের রিটার্ন জমা করতে পারবে। এই পরিস্থিতিতে, ৩১ অক্টোবরের মধ্যে আইটিআর রিটার্ন জমা করলে তাদেরকে কোনও জরিমানা দিতে হবে না বলে জানানো হয়েছে।

এর পাশাপাশি, স্বতন্ত্র আয়কর প্রদানকারীদের জন্য ২০২১-২২ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন (ITR) জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩১ জুলাই। গত রবিবার রাত ১০টা পর্যন্ত ৬৩.৪৭ লক্ষের বেশি রিটার্ন জমা পড়েছে বলে জানানো হয়েছে। আয়কর বিভাগ ৩১ জুলাই আইটিআর জমা দেওয়ার শেষ সময়সীমা নির্ধারণ করেছে।

আরও পড়ুন: CoWin Portal: কোউইন এবার সদ্যোজাত ও গর্ভবতীদের রুটিন টিকাকরণেও

আয়কর দফতর করদাতাদের বিলম্ব ফি এর বোঝা এড়াতে নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ন জমা দেওয়ার জন্য বহুবার অনুরোধ করেছে। এর আগে, ৩০ জুলাই পর্যন্ত, ৫.১০ কোটিরও বেশি রিটার্ন জমা পরে। রবিবার আইটিআর জমা দেওয়ার পরেই, ২০২১-২২ আর্থিক বছরের জন্য মোট আয়কর রিটার্নের সংখ্যা ৫.৭৩ কোটি ছাড়িয়েছে।

শেষ মুহূর্তে করা ভুল এবং ই-ফাইলিং ওয়েবসাইটগুলির বিভিন্ন সমস্যায় প্রায়ই শেষ সময়ে রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে সমস্যা হয়। এই কারণে আগেই রিটার্ন জমা করার পরামর্শ দিয়েছে আয়কর দফতর। এছাড়াও, যদি আয়কর পোর্টাল কোনও সমস্যা হয়, সেক্ষেত্রেও সময়সীমা মিস হওয়ার ঝুঁকি থাকে। সময়সীমার পরে ট্যাক্স রিটার্ন জমা দেওয়া যায় কিন্তু সেইক্ষেত্রে সুদ এবং জরিমানাও দিতে হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img