Saturday, August 13, 2022

Nag Panchami 2022: এ বছর নাগপঞ্চমীর দিন-তিথি, জেনে নিন সব চেয়ে শুভ মুহূর্ত…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ধর্মাচরণের দিক থেকে শ্রাবণ মাসকে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই মাসে দেবাদিদেব মহাদেবের পুজো তো হয়ই, পাশাপাশি সর্পদেবতার পুজোর চল আছে। শ্রাবণ মাসের শুক্লপক্ষে এই তিথি পড়ে। শ্রাবণ মাস ইংরেজিতে পড়ে জুলাই-অগাস্টে। এ বছর অগাস্টে পড়েছে তিথিটি। আগামি কাল ২ অগাস্টে এ বছর নাগপঞ্চমী তিথি। এদিন দেশ জুড়ে সর্বদেবতার পুজো ও আরাধনা হবে।  

নাগচতুর্থী 

যেদিন নাগপঞ্চমী পালিত হয়, তার আগের দিন চতুর্থী তিথি পড়ে, এদিন কোথাও কোথাও সাধারণত নাগচতুর্থী পালিত হয়ে থাকে। অন্ধ্রপ্রদেশে নাগচতুর্থী পালিত হয় দিওয়ালির পরের দিনে।    

এ বছর নাগপঞ্চমীর তিথি 

আগামি কাল মঙ্গলবার নাগপঞ্চমী তিথি শুরু হচ্ছে, ভোর ৫টা ১৩ মিনিটে। মঙ্গলবার সারাদিন ও সারারাত নাগপঞ্চমীর তিথি থাকছে। ৩ অগাস্ট সকাল ৫টা৪২ পর্যন্ত এই তিথি থাকছে।

নাগপঞ্চমীতে পূজার শ্রেষ্ঠ মুহূর্ত

২ অগাস্ট মঙ্গলবার সকাল ৫টা৪৩ থেকে সকাল ৮টা২৫ মিনিট– এই প্রায় আড়াই ঘণ্টা হল এ বছর নাগপঞ্চমীর সব চেয়ে শুভ মুহূর্ত।  

নাগপঞ্চমীতে দ্বাদশ সর্পদেবতার পুজো হয়। অনন্ত, বাসুকি, শেষ, পদ্মা, কম্বলা, কার্কোতক, অশ্বতর, ধৃতরাষ্ট্র, শঙ্খপলা, কালীয়, তক্ষক এবং পিঙ্গলা। দক্ষিণ ভারতের বিবাহিত মহিলারাই মূলত নাগপঞ্চমী ব্রত পালন করে থাকেন। সাধারণত পিঁপড়ের ঢিবিতে পুজো করা হয়। মনে করা হয়, সেটাই সাপের বাসস্থান। মহারাষ্ট্রে, বিশেষ করে মুম্বইয়ে এই ব্রত খুবই নিষ্ঠার সঙ্গে পালিত হয়। নাগপঞ্চমী নিষ্ঠাভরে পালিত হয় নেপালেও। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Sawan: শ্রাবণ মাসে কী ভাবে আরাধনা করলে শিব খুশি হন জানেন?





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img