Wednesday, August 10, 2022

ভাঙল UPI লেনদেনের রেকর্ড! জুলাই মাসে বাম্পার আয়…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বর্তমানে দেশের বিপুল সংখ্যক মানুষ অনলাইন লেনদেনের দিকে ঝুঁকছে। এই অবস্থায় ইউপিআই ব্যবহার আগের তুলনায় অনেকটা বেড়েছে বলে দেখা গিয়েছে। কিছুদিন আগে অবধি দেশের মানুষের কাছে লেনদেনের জন্য মানুষ শুধুমাত্র নগদ এবং কার্ড ছিল। এরপরে UPI একটি ভাল বিকল্প হিসাবে দেখা আসে মানুষের কাছে। গুরুত্বপূর্ণ বিষয় হল এই UPI-এর জনপ্রিয়তা এতটাই বৃদ্ধি পেয়েছে যে শুধুমাত্র জুলাই মাসেই ছয় বিলিয়ন লেনদেন হয়েছে এই মাধ্যমে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে এই বিষয় ট্যুইট করেছেন। তিনি জুলাই মাসে ইউপিআই-এর মাধ্যমে রেকর্ড ছয় বিলিয়ন লেনদেনকে একটি উল্লেখযোগ্য ঘটনা বলে বর্ণনা করেছেন তিনি। তিনি আরও বলেন যে এটি নতুন প্রযুক্তিকে গ্রহণ করা এবং অর্থনীতিকে ‘পরিচ্ছন্ন’ করার জন্য জনগণের সম্মিলিত সংকল্পকে প্রতিফলিত করে।

 

উল্লেখযোগ্য বিষয় হল যে ২০১৬ সালের পরে এটাই ইউপিআই ব্যবহারকরে করা সর্বোচ্চ লেনদেন। নির্মলা সীতারামন এই বিষয়ে ট্যুইট করেছেন। এই ট্যুইটকে রিট্যুইট করে প্রধানমন্ত্রী মোদী লিখেছেন, এটি একটি অসামান্য কৃতিত্ব। কোভিড ১৯ মহামারীর সময় ডিজিটাল পেমেন্ট বিশেষভাবে সহায়ক হয়ে উঠেছে বলেও জানিয়েছেন তিনি।

উল্লেখযোগ্যভাবে, ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) এর তথ্যে দেখা গিয়েছে যে জুলাই মাসে মোট ৬.২৮ বিলিয়ন ট্রানজাকশন হয়েছে। এর মাধ্যমে ১০.৬২ ট্রিলিয়ন টাকার লেনদেন করা হয়েছে। ইউপিআই এর অপারেশন পরিচালনা করে এনপিসিআই। এক মাসের রেকর্ডে দেখা গিয়েছে UPI-তে লেনদেন ৭.১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং মূল্যের দিক থেকে এই বৃদ্ধি ৪.৭৬ শতাংশ। এক বছর আগের রেকর্ডর হিসেবে UPI লেনদেন দ্বিগুণ হয়েছে এবং এক বছরে মূল্য ৭৫ শতাংশ বেড়েছে।

আরও পড়ুন: IBPS PO 2022: রেজিস্ট্রেশন শুরু আইবিপিএস পিও-র, কবে পরীক্ষা, কীভাবে আবেদন করবেন

জুলাই ২০২২-এ, NPCI তার UPI নেটওয়ার্কের সঙ্গে ক্রেডিট কার্ডের লিঙ্কিং চালু করার পরিকল্পনার কোথা জানিয়েছে। লেনদেনের সুবিধার জন্য ইউপিআই-এর সঙ্গে ক্রেডিট কার্ড লিঙ্ক করার অনুমতি দেওয়ার বিষয়ে আরবিআই গভর্নরের ঘোষণার পরেই এই পরিকল্পনা করা হয়েছে। এটি সম্ভবত ইউপিআই লেনদেনের গড় পরিমাণকে প্রভাবিত করবে। এর মূল্য বর্তমানে প্রতি লেনদেনে ২০৫০ টাকা।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) ডিজিটাল পেমেন্ট সূচক (ডিপিআই) ২০২১ সালের সেপ্টেম্বরে ৩০৪.০৬ থেকে বেড়ে ২০২২ সালের মার্চ মাসে হয়েছে ৩৪৯.৩০। DPI INDECT ২০২১ সালের জানুয়ারিতে চালু করা হয়েছিল। ২০১৯ সালের মার্চ মাসে সূচকটি হয়েছিল ১৫৩.৪৭। ২০১৯ সালের সেপ্টেম্বরে তা বেড়ে হয় ১৭৩.৪৯।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img