Saturday, August 13, 2022

Greg Chappell: গৃহহীন যুবসমাজের জন্য অর্থ সংগ্রহ গ্রেগ চ্যাপেলের

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: ভারতীয় দলের কোচ হিসেবে তিনি জনপ্রিয় হতে পারেননি। সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়-সহ দলের অনেক বর্ষীয়ান সদস্য়ের সঙ্গে সেই অস্ট্রেলীয় কোচ গ্রেগ চ্যাপেলের সম্পর্ক মধুর থাকেনি ভারতীয় কোচ হিসেবে তাঁর দায়িত্ব সামলানোর সময়ে। সেই গুরু গ্রেগ নিজের দেশেও এক সময়ে বিতর্ক সামলেছেন। কিন্তু গত পাঁচ বছর ধরে গ্রেগ চ্য়াপেলই অস্ট্রেলিয়া-সহ আন্তর্জাতিক দুনিয়ায় মানবিক দৃষ্টিকোণ থেকে ধরা দিয়েছেন তাঁর ‘দ্য় চ্য়াপেল ফাইন্ডেশন’-এর সৌজন্য়ে। কারণ চ্যাপেলের এই স্বেচ্ছাসেবী সংস্থা  অর্থ সংগ্রহ করছে অস্ট্রেলিয়ার সেই যুবসমাজের জন্য, যাঁরা গৃহহীন। অস্ট্রেলিয়া-সহ গোটা বিশ্বের প্রশংসা কুড়িয়েছে গ্রেগের এই উদ্যোগ।

অস্ট্রেলিয়ার রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে চ্যাপেল বলেছেন, ‘অস্ট্রেলিয়ার মতো উন্নত দেশে গৃহহীন মানুষের সংখ্যা দিনের পর দিন বাড়ছে। যা গভীর চিন্তার। এই সমস্যা থেকে আমাদের যুব সমাজকে বার করে আনতে  হবে। সে কারণেই এই উদ্যোগ’।  ৪৩ হাজারেরও বেশি গৃহহীনের জন্য অর্থ সংগ্রহ করে অস্ট্রেলিয়ার বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে অস্ট্রেলীয় গৃহহীন যুবসমাজের জন্য নিরন্তর কাজ করে যাচ্ছে গ্রেগের সংস্থা। যা তৈরি হয়েছিল পাঁচ বছর আগে। প্রতিবছর অগাস্ট মাসে গ্রেগের এই স্বেচ্ছাসেবী সংস্থা বিখ্য়াত সিডনি ক্রিকেট গ্রাউন্ডের ডাইনিং রুমে চ্য়ারিটি ডিনারের আয়োজন করে। সেখান থেকেই নিলামের মাধ্যমে তহবিল সংগ্রহ করা হয়। প্রতি বছর সেখানে এ ব্য়াপারে স্মারক বক্তৃতা দেওয়ার জন্য এক জন করে বিখ্যাত ক্রিকেটার হাজির থাকেন। আগামী সপ্তাহের বুধবার সেই অনুষ্ঠানে এ বার বক্তৃতা দেবেন অস্ট্রেলিয়া টেস্ট দলের অধিনায়ক প্যাট কামিন্স। অতীতে এই বক্তৃতা দিয়েছেন রিকি পন্টিং, জিমি বার্নস, টিম পেন ও প্রয়াত শেন ওয়ার্নেরা। এ বার কামিন্সের পালা। ইতিমধ্যেই ৩০ লক্ষ মার্কিন ডলার তুলে ফেলেছে গ্রেগের স্বেচ্ছাসেবী সংস্থা।

আরও পড়ুন: CWG 2022: ডজন পদক ভারতের! টেবিল টেনিসে সোনা, ভারোত্তোলনে বিকাশের রুপো

 প্রাক্তন অস্ট্রেলিয়া অধিনায়ক বলেছেন, “৪৩ হাজারেরও বেশি গৃহহীন যুবসমাজের জন্য এই উদ্যোগ। জেনেছি এঁদের ১০ শতাংশেরও বেশি যুবক-যুবতী পারিবারিক হিংসার শিকার। যে দলে মহিলারাও আছেন। মানসিক শান্তি পাওয়ার জন্য এঁরা দিনের পর দিন, রোদে-জলে, শীতে-গ্রীষ্মে, ফুটপাথে, রাস্তায় রাত কাটান। এ লজ্জা মুছতে হবে আমাদেরই। ৩০ লক্ষের বেশি মার্কিন ডলার সাতটি স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে কাজে লাগানো হবে গৃহহীন যুবসমাজের চোখের জল মুছতে।” অস্ট্রেলিয়ার বিখ্য়াত মানুষদের সামনে এই ডিনারে হাজির হয়ে কামিন্স বলবেন জীবন ও অধিনায়কত্বের উপরে তাঁর অভিজ্ঞতার কথা।  তার আগে ডিনারে হাজির অতিথিদের সঙ্গে দেখা করে শুভেচ্ছা বিনিময় করবেন গ্রেগ, তাঁর ভাই ইয়ান চ্যাপেল ও প্যাট কামিন্স।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img