Saturday, August 13, 2022

বিক্রি হবে স্পাইসজেটের ২৪ শতাংশ শেয়ার, কিন্তু কিনবে কে?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের কম খরচের বিমান সংস্থা স্পাইসজেট তার কিছু অংশ বিক্রি করতে চলেছে বলে জানা গিয়েছে। বিমান সংস্থাটি নিজেরাই এই তথ্য জানিয়েছে। বুধবার, মিডিয়া রিপোর্টে বলা হয় যে কোম্পানির মুখপাত্র অজয় ​​সিং তার ২৪ শতাংশ শেয়ার বিক্রি করার জন্য একজন ক্রেতা খুঁজছেন। এই জন্য আলোচনাও শুরু করেছে স্পাইসজেট। জানা গিয়েছে, স্পাইসজেট এই শেয়ার বিক্রির জন্য মধ্যপ্রাচ্যের একটি বড় বিমান সংস্থার সঙ্গে আলোচনা করছে। এই সংস্থাটি স্পাইসজেটের ২৪ শতাংশ শেয়ার কিনতে আগ্রহ দেখিয়েছে।

যদি স্পাইসজেট এই বিক্রি অনুমোদন করে তাহলে এই সংস্থাটিও স্পাইসজেটের বোর্ডে যোগদানের সুযোগ পাবে। তবে এর বাইরে আরেকটি বড় ভারতীয় কোম্পানিও স্পাইসজেটের সঙ্গে হাত মেলানোর প্রস্তুতি শুরু করেছে।

এই ভারতীয় সংস্থাটি স্পাইসজেটের প্রোমোটার অজয় ​​সিংয়ের সঙ্গেও যোগাযোগ করেছে বলে জানা গিয়েছে। অজয় সিং-এর কাছে বর্তমানে স্পাইসজেটের ৬০ শতাংশ শেয়ার রয়েছে। এর পরে, সংস্থাটি আর্থিক অংশীদারিত্বের বিষয়ে বিভিন্ন বিনিয়োগকারীদের সঙ্গে আলোচনা করছে এবং এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হলে বাকি তথ্য জানানো হবে। শুধু তাই নয়, এই চুক্তির জন্য সমস্ত নিয়ন্ত্রক নির্দেশিকা অনুসরণ করা হবে বলেও জানানো হয়েছে।

স্পাইসজেট একদিন আগে জানিয়েছিল যে সংস্থাটি ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষের (এএআই) পুরো বকেয়া পরিশোধ করেছে। আসলে স্পাইসজেট গত চার বছর ধরে একটানা লোকসানে চলছে। কোম্পানির ১৮-১৯ সালে ৩১৬ কোটি টাকা, ১৯-২০ সালে ৯৩৪ কোটি টাকা এবং ২০-২১ সালে ৯৯৮ কোটি টাকা লোকসান হয়েছে। আসলে করোনা মহামারীর কারণে কোম্পানিটি লোকসানের মুখে পড়েছে। এর পরে, প্রযুক্তিগত ত্রুটির কারণে জুলাই মাসে মাত্র ৫০ শতাংশ বিমান ওড়ানোর জন্য সংস্থাকে নির্দেশ দিয়েছিল ডিজিসিএ।

আরও পড়ুন: ভাঙল UPI লেনদেনের রেকর্ড! জুলাই মাসে বাম্পার আয়…

২০২০ সালে, এই বাজেট ক্যারিয়ারকে AAI “নগদ এবং বহন” ভিত্তিতে রাখে। স্পাইসজেট তার বকেয়া পরিশোধ করতে পারেনি। তাই এই সিদ্ধান্ত নেয় এএআই। এই নিয়মের ফলে, স্পাইসজেটকে ন্যাভিগেশন, ল্যান্ডিং, পার্কিং এবং AAI-এর অন্যান্য পরিষেবা সম্পর্কিত বিভিন্ন ফিগুলির জন্য দৈনিক অর্থ জমা করতে হয়।

স্পাইসজেটের শেয়ার বুধবারের বাণিজ্য শুরুর সময় ৪.০৫ শতাংশ বেড়ে ৪৬.২০ টাকায় পৌঁছায়। বিএসই-তে এই তথ্য দেখা যায়। ৪৬.২০ টাকায় স্থির হওয়ার আগে স্টকটি দিনে ৪৪.৪০ টাকায় খোলা হয়। এনএসইতে, স্পাইসজেটের শেয়ার ৪.০৬ শতাংশ বেড়ে ৪৬.১৫ টাকা হয়েছে। এখন পর্যন্ত স্পাইসজেটের স্টকগুলি প্রায় ছয় শতাংশ বেড়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img