Saturday, August 13, 2022

Libya: সন্ত্রাসে-সংঘর্ষে উত্তাল লিবিয়া, বন্ধুরাষ্ট্রগুলির কাছে সাহায্যের আবেদন

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নাইজেরিয়ায় লাগাতার ডাকাতি, কৃষক বিক্ষোভ ও সংঘর্ষ, কিডন্যাপিং এবং নিরন্তর সন্ত্রাসের জেরে লিবিয়ায় সাম্প্রতিক অস্থিরতার বাতাবরণ তৈরি হয়েছে বলে বললেন প্রেসিডেন্ট মহম্মদ বুহারি। বুহারি বলেছেন, তাঁর প্রশাসন আপ্রাণ চেষ্টা করেছে যাতে নাইজেরিয়ার এই বিশৃঙ্খলা বন্ধ করা যায়। তিনি বহির্বিশ্বের কাছেও এই মর্মে আবেদন জানিয়েছেন যে, আন্তর্জাতিক কমিউনিটিগুলিও যেন নাইজেরিয়ার এই অব্যবস্থা নিরসনে কাজ করে। পাশাপাশি তিনি এ-ও জানাতে ভোলেননি যে, তাঁর প্রশাসন ইতিমধ্যেই রাষ্ট্রের অন্তর্লীন এই পরিস্থিতিকে অনেকটাই নিয়ন্ত্রণে আনতে পেরেছে। তিনি তাঁর এই উদ্যেোগে সামিল হওয়ার জন্য কানাডা এবং মেক্সিকোর মতো বন্ধু-রাষ্ট্রগুলির কাছেও আবেদন জানিয়েছেন। 

কেন এই পরিস্থিতি? 

আন্তর্জাতিক সংবাদসংস্থা সূত্রে জানা গিয়েছে, লিবিয়ার রাজনৈতিক অস্তিরতাই এই সন্ত্রাসের উৎস। শুধু সন্ত্রাস নয়, ডাকাতি, কৃষক সংঘর্ষ, কিডন্যাপিংও চলছে পুরোদমে। চলছে স্থানীয় নানা অভ্যুত্থানও। এসবের জেরে সাধারণ জনজীবন ব্যতিব্যস্ত, বিঘ্নিত। তবে এই পরিস্থিতির মোকাবিলায় অনেকটাই এগিয়ে গিয়েছে বুহারির প্রশাসন। লিবিয়ার অভ্যন্তরীণ অস্থিরতা, তার নিরন্তর সন্ত্রাস পশ্চিম ও মধ্য আফ্রিকা এবং সাহেল অঞ্চলের সন্ত্রাসকে আরও জোরদার করছে। তাই যত দ্রুত সব ধরনের অস্থিরতা, বিশৃঙ্খলাকে নিয়ন্ত্রণ করা যাবে তত তাড়াতাড়ি ওই অঞ্চলে শান্তি ফিরবে, কমবে রাজনৈতিক অস্থিরতা এবং বিশৃঙ্খলা।

লিবিয়ায় প্রায় এক দশকের গৃহযুদ্ধের পরে কিছু সময় ধরে শান্তি বিরাজ করছিল। কিন্তু সম্প্রতি সেখানে পরিস্থিতির অবনতি ঘটার সর্বশেষ উদাহরণ হল দুই গোষ্ঠীর সংঘর্ষ। সেখানে দুই প্রতিদ্বন্দ্বী পক্ষ ক্ষমতা ভাগাভাগি নিয়ে বিবাদে জড়িয়ে পড়েছে। এই বিভাজনের ফলে সাম্প্রতিক সময়ে ত্রিপোলিতে বেশ কিছু সংঘর্ষের ঘটনা ঘটে চলেছে। ‘ত্রিপোলি অ্যাম্বুলেন্স অ্যান্ড ইমারজেন্সি সার্ভিসেসে’র মুখপাত্র ওসামা আলি বলেছেন, সংঘর্ষে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আরও ২৭ জন আহত হয়েছেন। লিবিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, সংঘর্ষে নিহত ব্যক্তিদের মধ্যে তিনজন সাধারণ নাগরিক। সংঘর্ষে জড়িত দুই প্রধান পক্ষের একটি হল প্রেসিডেন্সি কাউন্সিল। তিন সদস্যের এই পরিষদ অন্তর্বর্তীকালীন সরকারের ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করছে। অপর পক্ষটি হল রাডা বাহিনী। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, ত্রিপোলির মধ্যাঞ্চল ঘিরে ত্রিপোলির সবচেয়ে ক্ষমতাশীল রাডা বাহিনীর সদস্যদের চলাফেরা করতে দেখা যাচ্ছিল।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Vladimir Putin: এবার নিষেধাজ্ঞা পুতিনের বান্ধবীর উপরও, বাজেয়াপ্ত প্রমোদতরণী...





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img