Wednesday, August 10, 2022

CWG 2022, Hima Das: এবার সত্যিই বার্মিংহ্যামের ট্র্যাকে ছুটল ‘ধিং এক্সপ্রেস’! চমকে দিলেন হিমা দাস

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মনে পড়ে গত ৩০ জুলাই ভয়ংকর ট্রোলড হয়েছিলেন বীরেন্দ্র শেহওয়াগ (Virender Sehwag)? তিনিও বহু ভারতীয়র মতো সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবরের ফাঁদে পড়েছিলেন। ওই দিন বিকালের দিকে ট্যুইটারে ট্রেন্ড হচ্ছিলেন ভারতীয় স্প্রিন্টার হিমা দাস (Hima Das)। ঘটনাচক্রে হিমার ২০১৮ সালের জুনিয়র অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের একটি ভিডিয়ো আচমকাই ছড়িয়ে পড়েছিল। অনেকেই ভেবেছিলেন যে, হিমা চলতি কমনওয়েলথ গেমসে (CWG 2022) ৪০০ মিটারে সোনা জিতেছেন! যদিও হিমা সেদিন ট্র্যাকেই নামেননি। হিমা বৃহস্পতিবার অর্থাৎ আজ সত্যিই কমনওয়েলথের ট্র্যাকে নামলেন। গতিতে চমকে দিলেন ভারতের  ‘ধিং এক্সপ্রেস’। হিমা ২০০ মিটার সেমিফাইনালের জন্য কোয়ালিফাই করে গেলেন।

ভারতের স্টার স্প্রিন্টার হিমা মেয়েদের ২০০ মিটারে নেমেছিলেন ট্র্যাকে। এদিন ২৩.৪২ সেকেন্ডে প্রথম রাউন্ডের দ্বিতীয় হিট শেষ করেন। ২২ বছরের অ্যাথলিট এদিন লড়াইতে নেমেছিলেন চার প্রতিদ্বন্দ্বীর সঙ্গে। শীর্ষে থেকেই শেষ চারের যোগ্যতা অর্জন করেছেন হিমা। জাম্বিয়ার রোদা জোভু ২৩.৮৫ সেকেন্ডে দৌড় শেষ করেন। এবং দুই নম্বরে শেষ করে সেমির যোগ্যতা অর্জন করে নেন। তিনে দৌড় শেষ করেছেন উগান্ডার জাসেন্ট নায়ামহুনগে। ২৪.০৭ সেকেন্ড সময় নেন তিনি। এদিন মহিলাদের ২০০ মিটার হিট ইভেন্টে মোট  ৬টি হিট হয়েছিল। এখান থেকে ১৬ জন শেষ চারের জায়গা করে নেয়। 

আরও পড়ুন: CWG 2022, Saurav Ghosal : ব্রোঞ্জ জিতে ইতিহাস গড়ে কেঁদে ফেললেন বঙ্গতনয়

২০১৮ সালে গোল্ড কোস্ট কমনওয়েলথে হিমা ৪x৪০০ মিটারে নেমেছিলেন। কিন্তু তিনি হতাশ করেছিলেন। যদিও সেবছরই জার্কাতায় অনুষ্ঠিত এশিয়াডে হিমা একটি নয়, তিনটি পদক জিতেছিলেন। মহিলাদের ও মিক্সড দলের ইভেন্টে ৪x৪০০ মিটারে সোনা জিতেছিলেন হিমা। পান রুপোও। সেই বছর অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপেও রুপো জেতেন হিমা। ২০১৮ সালে ট্র্যাক দাপিয়ে হিমা অর্জুন পুরস্কারে ভূষিত হয়েছিলেন। প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ হিমার হাতে দেশের দ্বিতীয় সর্বোচ্চ ক্রীড়া সম্মান তুলে দিয়েছিলেন। এই মুহূর্তে কমনওয়েলথে ভারতের ঝুলিতে এসেছে ১৮টি পদক। ৫টি সোনা, ৬টি রুপো ও ৭টি ব্রোঞ্জ জিতেছেন দেশের অ্যাথলিটরা। (এই প্রতিবেদন লেখা পর্যন্ত)। দেখা যাক হিমা ফাইনালে উঠে ভারতের পদক সংখ্যা বাড়াতে পারেন কিনা! যদিও দেশের মানুষ চাইবেন, হিমা সোনা নিয়েই ফিরুন বার্মিংহ্যাম থেকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img