Saturday, August 13, 2022

Monkeypox in India: ক্রমশ থাবা বড় হচ্ছে মাঙ্কিপক্সের, দিল্লিতে আক্রান্ত চতুর্থজন…

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতে কি ক্রমশ থাবা বড় হচ্ছে মাঙ্কিপক্সের? সংক্রমিতের সংখ্যা ক্রমশ বাড়ছে। দিল্লিতে আর-এক বিদেশি  নাগরিকের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এই নিয়ে দেশে চতুর্থ বিদেশি নাগরিকের শরীরে মাঙ্কিপক্সের ভাইরাস শনাক্ত হল। যাঁর মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে, তিনি ৩১ বছরের এক মহিলা। দিল্লির লোকনায়ক জয়প্রকাশ হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়েছে। সম্প্রতি তিনি বিদেশ সফর করেছেন কি না, সেটা অবশ্য এখনও জানা যায়নি। লোকনায়ক জয় প্রকাশ হাসপাতালে যিনি ভর্তি হয়েছেন, আগে থেকেই তাঁর জ্বর ও ত্বকের সংক্রমণ ছিল। পরে তাঁর শরীর থেকে নেওয়া নমুনা হাসপাতালে দেওয়া হয়। বুধবার তাঁর মাঙ্কিপক্স শনাক্ত হয়। আর এই নিয়ে ভারতে মাঙ্কিপক্সের সংক্রমিতের সংখ্যা দাঁড়াল মোট ৯! কেরালা ও দিল্লি মিলিয়ে এই নিয়ে মোট ন’জনের শরীরে মাঙ্কিপক্স শনাক্ত হল। যা নিয়ে সংশ্লিষ্ট সব মহলেই উদ্বেগ বাড়ছে।

এর আগে দিল্লিতে ৩৫ বছরের এক বিদেশি নাগরিকের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছিল। তাঁর সাম্প্রতিক ভ্রমণের কোনো ব্যাপার ছিল না। ওই ব্যক্তিকে সরকার পরিচালিত এলএনজিপি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দিল্লি শহরের তিনটি বেসরকারি হাসপাতালে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য আইসোলেশন ওয়ার্ড তৈরির পরামর্শ দিয়েছেন। সোমবার দিল্লিতে প্রথমবার মাঙ্কিপক্সে আক্রান্ত এক রোগীকে এলএনজেপি হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। 
প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, মাঙ্কিপক্স সংক্রামক রোগ। এটি প্রাণী থেকে মানুষে সংক্রমিত হয়। মাঙ্কিপক্সের উপসর্গ অনেকটা জলবসন্তের মতোই। যদিও রোগ হিসেবে মাঙ্কিপক্স তুলনায় কম ভয়ংকর। মাঙ্কিপক্স রোগে আক্রান্তের জ্বর হয়, শরীরে ক্ষত দেখা দেয়। এবং তাঁর লিম্ফনোডগুলি ফুলে যায়। এতে জটিলতা দেখা দেয়। মাঙ্কিপক্সে আক্রান্ত হলে সুস্থ হতে ২-৪ সপ্তাহ সময় লাগে।

প্রাথমিকভাবে চিকিৎসকরা মনে করেছিলেন, ‘ড্রপলেট’-এর মাধ্যমে ছড়াচ্ছে এই রোগ। সেক্ষেত্রে কোনও ব্যক্তির শরীরের শ্বাসনালী, ক্ষতস্থান, নাক, মুখ অথবা চোখের মধ্যে দিয়ে তাঁর শরীরে প্রবেশ করছে এই মাঙ্কি ভাইরাস। তবে এখন চিকিৎসকরা মনে করছেন, যৌনমিলনেও ছড়াতে পারে এই ভাইরাস।

‘হু’ মাঙ্কিপক্সকে ‘গ্লোবাল পাবলিক হেল্থ ইমার্জেন্সি’ ঘোষণা করেছে। তারা দেখিয়েছে, বিশ্ব জুড়ে ৭৫ দেশে মাঙ্কিপক্স সংক্রমণের ঘটনা ঘটেছে। প্রাথমিকভাবে চিকিৎসকেরা মনে করেছিলেন, ‘ড্রপলেট’-এর মাধ্যমে ছড়াচ্ছে এই রোগ। এখন তাঁরা মনে করছেন, যৌনমিলনেও ছড়াতে পারে এই ভাইরাস।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বুধবার মাঙ্কিপক্স সংক্রমিত ব্যক্তিকে আইসোলেশনে রাখতে পরামর্শ দিয়েছে। করোনার সংক্রমণ রোধে করা হাত ধোওয়া, মাস্ক পরা ও বারবার স্যানিটাইজার ব্যবহার করাটা মাঙ্কিপক্স প্রতিরোধেও কার্যকরী হতে পারে বলা উল্লেখ করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Monkeypox In India: ভারতে মোট সংক্রমিত ৮, মাঙ্কিপক্স কি ক্রমশ ভয়াবহ হচ্ছে এ দেশে?





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img