Wednesday, August 10, 2022

Stephen Constantine, East Bengal : জেট ল্যাগ উধাও! ইস্টবেঙ্গলে শুরু হয়ে গেল কনস্টানটাইন-যুগ

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ভারতে (India) তাঁর তৃতীয় ইনিংস শুরু করে দিলেন ইস্টবেঙ্গলের (East Bengal) নতুন ব্রিটিশ কোচ স্টিফেন কনস্টানটাইন (Stephen Constantine)। বৃহস্পতিবার সকলেই দমদম বিমানবন্দরে নেমেছেন। কিন্তু জেট ল্যাগের ক্লান্তি হারিয়ে দুপুরেই স্টিফেন হাজির ক্লাব তাবুতে। সঙ্গে ফুটবলাররাও। দুপুর তিনটে বাজতেই এই মরসুমে ক্লাবের প্রথম অনুশীলনে সহকারী বিনু জর্জকে (Bino Geroge) নিয়ে মাঠে প্রথম নামলেন স্টিফেন। এর কিছু পরেই ফুটবলাররা। সেখানে শুভাশিষ রায়চৌধুরী কে দেখেই জড়িয়ে ধরলেন স্টিফেন। এ দিন অনুশীলনে হাজির ছিলেন ১৫ জন ফুটবলার। লাল-হলুদ গ্যালারির আবেগ, ভালবাসা দেখে মুগ্ধ স্টিফেন। সাহেব কোচ জানিয়ে দিলেন যে তিনি হারতে আসেননি।

প্রথমদিনের অনুশীলন বলে কথা। দল এখনও পুরো প্রস্তুত নয়। তবে শোনা যাচ্ছে ডুরান্ড কাপের (Durand Cup) আগেই বিদেশি কোটা পূরণ করা হবে। ভারতীয় দলের (Indian Football Team) প্রাক্তন কোচ নিজেই বিদেশি বেছে নেবেন বলে জানা গিয়েছে। তাই হয়তো মরসুম শুরু হওয়ার আগে তাই বিপক্ষ দলগুলোর দিকে সাহেব কোচের হুঙ্কার, “ইউ আর নট গোয়িং টু ওয়ান্ট টু প্লে এগেইন্সট ইস্টবেঙ্গল।” যার বাংলা তর্জমা করলে দাঁড়ায়, “ইস্টবেঙ্গলের বিরুদ্ধে খেলতে চাইবে না কোনও প্রতিপক্ষ।” 

আরও পড়ুন: CWG 2022, Saurav Ghosal : ব্রোঞ্জ জিতে ইতিহাস গড়ে কেঁদে ফেললেন বঙ্গতনয়

আরও পড়ুন: ২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ফিরতে পারে ক্রিকেট

ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে অনেক ক্লাব। সে দিক থেকে বিচার করলে ইস্টবেঙ্গলের শুরুটা হল খানিক দেরিতেই। হাতে সময় খুব বেশি নেই, বাছাবাছি করার সময়ও খুব একটা নেই। সেটা ধরা পড়ল বাস্তববাদী কোচের গলায়। শুভাশিস রায়চৌধুরী, সার্থক গোলুই-সহ প্রায় জনা তিরিশেক ফুটবলারকে নিয়ে অনুশীলনের শেষে সাহেব কোচ বলছেন, “হাতে সময় কম। বাছবিচার করার সময় বিশেষ নেই আমাদের হাতে।” সীমিত সময়ের মধ্যেই দলটাকে তৈরি করে নিতে চাইছেন হাতের তালুর মতো ভারতীয় ফুটবলকে জানা সাহেব কোচ।

Stephen Constantine

কেরলকে সন্তোষ ট্রফি এনে দেওয়া কোচ বিনো জর্জ এ বার কলকাতা লিগে ইস্টবেঙ্গলকে কোচিং করাবেন। আইএসএল-এ তিনি সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন। এ দিন কনস্টানটাইনের সঙ্গে অনুশীলনে উপস্থিত ছিলেন তিনিও। একসময়ে দুই গোলকিপার শুভাশিস ও পবন কুমারকে নিয়ে আলাদা অনুশীলনেও দেখা গেল বিনো জর্জকে। দলের প্রথম অনুশীলন বলে কথা। তাই প্রিয় ফুটবলারদের দেখতে মাঠে হাজির ছিলেন একাধিক সমর্থক। কনস্টানটাইন বলছেন, “মাঠে দর্শক ফিরছে এটাই ভাল দিক। সমর্থকদের উপস্থিতি ছাড়া তো ভাল ফুটবল সম্ভব নয়।”  

এর আগে দুই দফায় জাতীয় দলের কোচ ছিলেন। কিন্তু এখন ক্লাব কোচিংয়ে ফিরলেন এ দেশে। ফলে ফুটবলারদের সঙ্গে অনেক বেশি সময় কাটাতে পারবেন তিনি। রিজার্ভ টিম, অ্যাকাডেমি থেকে প্রতিভা খুঁজে বের করবেন কনস্টানটাইন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img