Saturday, August 13, 2022

Zomato-এর অংশীদারিত্ব ছাড়ল Uber, বড়সড় বিপাকে বিনিয়োগকারীরা!

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


Zomato Share Price: জোমাটোর শেয়ার নিয়ে এমনিই চিন্তায় রয়েছেন বিনিয়োগকারীরা। এরমধ্যেই আরও খারাপ খবর। জোরালো আশঙ্কা দেখা দিয়েছে আরও পড়তে পারে শেয়ার দর। কারণ, বুধবারে জোমাটোকে বড় ধাক্কা দিয়েছে Uber। অনলাইন ক্যাব পরিষেবা প্রদানকারী সংস্থাটি Zomato-তে নিজেদের 7.8 শতাংশ শেয়ারই বিক্রি করে দিয়েছে। Zomato-র দ্বিতীয় সর্বোচ্চ শেয়ার ছিল Uber-এর হাতে। সেই সব শেয়ারই বিক্রি করেছে সংস্থাটি। ফলে Zomato-র অংশীদারিত্ব পুরোপুরি ছেড়েছে অনলাইন ক্যাব সংস্থাটি।

জানা গিয়েছে, 61.22 কোটি শেয়ার 3,088 কোটি টাকায় বিক্রি করেছে Uber। এক্ষেত্রে প্রতি শেয়ার 50.44 টাকাতে বিক্রি করা হয়েছে বলে সূত্রের দাবি। জানা গিয়েছে, Fidelity Investments ও ICICI Prudential Life Insurance কোম্পানি যথাক্রমে 5,44,38,744 এবং 4,50,00,000 শেয়ার কিনেছে। আগে থেকেই এই দুই কোম্পানি Zomato-র শেয়ারের অংশীদার ছিল। এবার তাদের শেয়ারের পরিমাণ আরও বাড়ল।

Zomato Name Change: বদলে যাচ্ছে Zomato-র নাম! নতুন কী রূপে আসছে ফুড ডেলিভারি সংস্থা?
Zomato-র শেয়ারে ব্যাপক পতন

শেষ এক মাসের নিরিখে Zomato-র শেয়ারের দর সামান্য বাড়লেও 6 মাসের হিসেব দেখলে বোঝা যায় ভরাডুবি হয়েছে Zomato-র শেয়ারের। 6 মাসে 40 শতাংশ দাম কমেছে এই শেয়ারের। শেষ 1 বছরের নিরিখে প্রায় 60 শতাংশ দাম কমেছে Zomato-র শেয়ারের। এই শেয়ারের সর্বোচ্চ রেকর্ড দর থেকে তা প্রায় 75 শতাংশ ক্ষতিরও সম্মুখীন হয়েছে। অন্যদিকে, একসময় এই শেয়ারের দর 40 টাকাতে নেমে গিয়েছিল। যা কিনা সর্বনিম্ন। এদিন Zomato-এর শেয়ারের দাম রয়েছে (Zomato Share Price) 56.35 টাকা। uber নিজেদের স্টেক বিক্রি করাতে অবশ্য প্রথম দিনে বেড়েছে শেয়ারের দর। তবে আদৌ তা কতদিন স্থায়ী হবে, তা নিয়ে সংশয় রয়েছে।


ক্ষতির পরিমাণ কমেছে Zomato-র

Zomato-তে খারাপের মধ্যেও ভালো খবর সংস্থার ক্ষতির পরিমাণ কমেছে। আগের বছরে যেখানে Zomato-র নেট লোকসান ছিল 356.2 কোটি টাকা, সেই ক্ষতি এ বছরে এসে দাঁড়িয়েছে 185.7 কোটি টাকা। অর্থাৎ ক্ষতির পরিমাণ কমিয়ে আনতে সক্ষম হয়েছে অনলাইন ফুড ডেলিভারি সংস্থাটি।

LIC: ব্যাপক বাড়ল মুনাফা, বিশ্বের সেরা পাঁচশোয় এবার LIC!
নাম বদলাচ্ছে Zomato

ক্ষতির ধাক্কা থেকে ঘুরে দাঁড়াতে নিজেদের রি-ব্র্যান্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে Zomato। এই রি-ব্র্যান্ডিং-এর আওতায় নাম বদলাতে পারে Zomato-র। জানা যাচ্ছে, Zomato-র নতুন নাম হতে চলেছে ‘Eternal’। এছাড়া একাধিক CEO ফর্ম্য়াটে যেতে চলেছে Zomato। জানা গিয়েছে, খুব শীঘ্রই 4 জন CEO দায়িত্ব নিতে পারেন।

20-র বেশি সেক্টর থেকে তথ্য সমৃদ্ধ, দুরন্ত বিশ্লেষণ Economic Times-এর। ক্লিক করুন



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img