Saturday, December 3, 2022

দেশে বাড়ছে মাঙ্কি পক্সে আক্রান্তের সংখ্যা, স্বাস্থ্য বিশেষজ্ঞদের নিয়ে বৈঠকে সরকার

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: চিন্তা বাড়িয়ে দেশে এবার বাড়ছে মাঙ্কি পক্সে (Monkeypox scare) আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত ৯ জন আক্রান্তের খবর পাওয়া গিয়েছে, এদের মধ্যে একজনের মৃত্যুও হয়েছে। দিল্লিতেও এক মহিলা মাঙ্কি পক্সে আক্রান্ত হয়েছেন। এই প্রেক্ষাপটে মাঙ্কি পক্স সংক্রান্ত আগের নির্দেশিকাগুলি পুনর্বিবেচনা করার জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞদের নিয়ে একটি বৈঠক ডেকেছে কেন্দ্র। পরিসংখ্যান অনুযায়ী দেশে মোট ৯ জন আক্রান্তের মধ্যে পাঁচ জন কেরলের এবং চার জন দিল্লির। এই বৈঠকে ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশন, ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রতিনিধিরা উপস্থিত থাকবে।

দেশে ক্রমবর্ধমান মাঙ্কিপক্সের বাড়বাড়ন্ত লক্ষ্য করে এই বিষয়ে কেন্দ্র শীর্ষ স্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি বৈঠক ডেকেছে। ভারতে এখন পর্যন্ত মাঙ্কিপক্সের নয়টি ঘটনা ঘটেছে যার মধ্যে একজনের মৃত্যু হয়েছে। বুধবার জাতীয় রাজধানীতে ৩১ বছর বয়সী এক মহিলা মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। দেশে নারীদের মধ্যে এই রোগের প্রথম ঘটনা এটি। মোট নয়টি কেসের মধ্যে চারটি মামলা দিল্লির এবং বাকি পাঁচটি কেরালা থেকে রিপোর্ট করা হয়েছে। পার্থ চট্টোপাধ্যায়ের ঘটনায় উত্তাল বাংলা। এতে ইডি-র ভূমিকা নিয়ে উত্তেজিত রয়েছে রাজ্য। রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, তাই মোদী-মমতা বৈঠকটির একটি আলাদা তাৎপর্য রয়েছে।

ইতিমধ্যেই মাঙ্কিপক্সে মৃত্যুর ঘটনাও ঘটেছে ভারতে। কেরলের ত্রিশূরে প্রথম মাঙ্কিপক্সে সংক্রমিত হয়ে মৃত্য়ু হয়েছে ২২ বছরের এক যুবকের। সংযুক্ত আরব আমিরশাহি থেকে কেরলে ফেরেন ওই যুবক। বিদেশে থাকাকালীন-ই ওই যুবক মাঙ্কিপক্সে আক্রান্ত হন। কিন্তু ওই যুবকের দেহে কোনও র‌্যাশ ছিল না। ফলে তাঁর যে মাঙ্কিপক্স হয়েছে, সে প্রথমে বুঝতে পারেননি চিকিৎসকরা। জ্বর ও অন্যান্য উপসর্গ থাকায় তাঁকে ২৭ জুলাই হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে ভর্তির পর বিদেশ-ফেরৎ ওই যুবকের মৃত্যু হয়। যুবকের মৃত্যুর পরই জানা যায় যে, তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত ছিলেন। কারণ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে ওই যুবকের মৃত্যু হয়েছে কি না, তা নিশ্চিত করতে নমুনা গবেষণাগারে পাঠানো হয়েছিল।  সেখানেই তাঁর মাঙ্কিপক্সে সংক্রমণের রিপোর্ট পজিটিভ আসে। এমনটাই জানান কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা গর্গ। 

আরও পড়ুন, Monkeypox in India: ক্রমশ থাবা বড় হচ্ছে মাঙ্কিপক্সের, দিল্লিতে আক্রান্ত চতুর্থজন…

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img