Saturday, August 13, 2022

Lightning Near White House: হোয়াইট হাউসের সামনেই বজ্রপাত, কেঁপে উঠল মার্কিন প্রেসিডেন্টের বাসভবন

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও কার্যালয় হোয়াইট হাউসের কাছে গতকাল বৃহস্পতিবার বজ্রপাতের একটি ঘটনা ঘটেছে। এতে চারজন ব্যক্তি গুরুতর আহত হয়েছেন। ওয়াশিংটন ডিসির ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি ডিপার্টমেন্টের বিবৃতিতে বলা হয়েছে, হোয়াইট হাউসের কাছের একটি ছোট পার্কে এই বজ্রপাতের ঘটনাটি ঘটে। বজ্রপাতে আহত চারজনের মধ্যে দুজন পুরুষ ও দুজন নারী। তাঁরা গুরুতর আঘাত পেয়েছেন। তাঁদের অবস্থা বেশ সংকটজনক। বজ্রপাতের ঘটনার পরে আহত চারজনকেই স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। ওয়াশিংটন ডিসির ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি ডিপার্টমেন্ট সোশ্যাল মিডিয়ায় কিছু ছবি পোস্ট করেছে।

এমনিতেও ইদানীং বজ্রপাতে মৃত্যুর আধিক্য নিয়ে সব দেশই চিন্তিত। ২০২০-২০২১ সাল সময়-পর্বে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা শুনলে চমকে উঠতে হবে– ১,৬৯৭! মিনিস্ট্রি অফ আর্থ সায়েন্সেস, ইন্ডিয়ান মিটিওরলজিক্যাল ডিপার্টমেন্ট একত্রে এই সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখান থেকেই এই তথ্য জানা গিয়েছে। ক্লাইমেট রেসিলিয়েন্ট অবজার্ভিং সিস্টেম প্রমোশন কাউন্সিল-এর পক্ষে এক প্রতিনিধি জানিয়েছেন, উত্তর প্রদেশ, বিহার, মধ্যপ্রদেশ জুড়ে বজ্রপাত ও তার জেরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অন্তত ১৫০০ জনের মৃত্যু ঘটেছে। সঙ্গের তথ্য থেকে জানা গিয়েছে, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর হার আগের চেয়ে অন্তত ৩৪ শতাংশ বেড়েছে!

আরও পড়ুন: Joe Biden Covid-19 Again: আবার পজিটিভ! সেরে ওঠার কয়েক দিনের মাথায় ফের সংক্রমিত বাইডেন

কেন বেড়েছে?

পরিবেশবিদেরা বিষয়টি নিয়ে রীতিমতো ভাবনাচিন্তা শুরু করে দিয়েছেন অনেকদিনই। তাঁরা প্রাথমিক ভাবে বলেছেন, মূলত জলবায়ুর পরিবর্তনের জেরেই প্রত্যেক বছর এই মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছে। 

কেন জলবায়ুর পরিবর্তন ঘটছে?

সেটা অবশ্য এখন মোটামুটি জানা হয়ে গিয়েছে। জলবায়ুর এই পরিবর্তন ঘটছে বিশ্ব উষ্ণায়নের জেরে। অন্তত তেমনই মন্তব্য বিশ্ব জুড়ে পরিবেশ ও জলবায়ু বিজ্ঞানীদের। বিশ্ব উষ্ণায়নের ফলে গ্লেসিয়ার গলছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়ছে। সমুদ্রের উত্তাপও বাড়ছে। মূলত সমুদ্রস্তরের উত্তাপ বাড়ায় পরিবেশে জলীয়বাষ্পের পরিমাণ বাড়ছে। ফলে, একদিকে পৃথিবী ক্রমশ উষ্ণ হয়ে উঠছে পাশাপাশি পরিবেশে লাফিয়ে বাড়ছে বাষ্পের পরিমাণ। এই দুটিই বজ্রপাত ও বিদ্যুৎচ্চমকের জন্য আদর্শ পরিস্থিতি তৈরি করে দেয় বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। ফলে, ইদানীং বজ্রপাতের পরিমাণ বাড়ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img