Saturday, August 13, 2022

Monkeypox: জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা, মাঙ্কিপক্সের সংক্রমণে ঘোষণা আমেরিকার

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্রমশ ছড়াচ্ছে মাঙ্কিপক্সের সংক্রমণ। চওড়া হচ্ছে মাঙ্কিপক্সের থাবা। উদ্বেগ বাড়ছে বিশ্ববাসীর জন্য। এই পরিস্থিতিতেই মাঙ্কিপক্সের সংক্রমণের জেরে জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা ঘোষণা করল আমেরিকা। এই মহূর্তে মার্কিন মুলুকে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা ৭,১০০-র বেশি। এই ঘোষণার ফলে ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে অর্থ ও অন্যান্য উপাদানের যোগান অনেক সহজ হবে।  মার্কিন হেল্থ অ্যান্ড হিউম্যান সার্ভিসেসের প্রধান জেভিয়ার বেসেরা বলেন, “এই ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধকে অন্য স্তরে নিয়ে যাওয়ার সময় এসে গিয়েছে। প্রত্যেক মার্কিন নাগরিককে মাঙ্কিপক্স গুরুত্ব সহকারে নেওয়ার জন্য আমরা অনুরোধ করছি।” উল্লেখ্য, ‘হু’ মাঙ্কিপক্সকে আগেই ‘গ্লোবাল পাবলিক হেল্থ ইমার্জেন্সি’ ঘোষণা করেছিল। বিশ্ব জুড়ে প্রায় ৭৫টি দেশে মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণের ঘটনা ঘটেছে বলে জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন, দেশে বাড়ছে মাঙ্কি পক্সে আক্রান্তের সংখ্যা, স্বাস্থ্য বিশেষজ্ঞদের নিয়ে বৈঠকে সরকার

প্রসঙ্গত, মাঙ্কিপক্সের ভ্যাকসিনের যোগান নিয়ে সমালোচনার মুখে পড়ে বিডেন প্রশাসন। সেই পরিস্থিতিতেই মার্কিন হেল্থ অ্যান্ড হিউম্যান সার্ভিসেসের তরফে এই ঘোষণা তার পাল্টা পদক্ষেপ বলেই মত ওয়াকিবহল মহলের। উল্লেখ্য, বড় বড় শহরগুলি যেমন নিউ ইয়র্ক ও সান ফ্রান্সিসকোর বিভিন্ন ক্লিনিকের দাবি, তাদের কাছে চাহিদা অনুযায়ী পর্যাপ্ত ডবল ডোজ ভ্যাকসিনের যোগান নেই। এপ্রসঙ্গে হোয়াইট হাউজের দাবি, এই মুহূর্তে তাদের হাতে ১১ লাখের বেশি মাঙ্কিপক্স ভ্যাকসিনের ডোজ রয়েছে। প্রতি সপ্তাহে প্রায় ৮০ হাজার নমুনার পরীক্ষা করা হচ্ছে। 

মাঙ্কিপক্সের উপসর্গ
মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির একাধিক উপসর্গ থাকতে পারে। যারমধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, পিঠে ও ঘাড়ে ব্যথা, খিঁচুনি, অবসাদ, সারা গায়ে লাল লাল র‌্যাশ। মূলত, স্কিন-টু-স্কিন কনট্যাক্টের মাধ্যমেই ছড়ায় মাঙ্কিপক্সের সংক্রমণ। যেমন, কাউকে আলিঙ্গন করা, জড়িয়ে ধরা, চুম্বনের মাধ্যমে ছড়ায় সংক্রমণ। এর পাশাপাশি, বেড শেয়ার, একে অন্যের তোয়ালে ও জামাকাপড় ব্যবহার করার মধ্যে দিয়েও সংক্রমণ ছড়ায় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন, Successful Stem Cell Transplant বিরল! ভুগছিলেন এইডস ও ব্লাড ক্যানসারে , তবুও সফল স্টেম সেল ট্রান্সপ্লান্ট

প্রসঙ্গত, ভারতে মাঙ্কিপক্সে মোট আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই বেড়ে দাঁড়িয়েছে ৯-এ। কেরালা, দিল্লি ও রাজস্থানে ছড়িয়েছে সংক্রমণ। তবে, কেরালা ও দিল্লিতে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা তুলনামূলকভাবে বেশি।আক্রান্ত ব্যক্তিদের মধ্যে বেশিরভাগই বিদেশ ফেরত। তবে বিদেশ ভ্রমণের রেকর্ড নেই, এমন ব্যক্তিও আক্রান্ত হয়েছেন। উল্লেখ্য, ভারতে ইতিমধ্যেই মাঙ্কিপক্সের সংক্রমণে প্রাণহানিও ঘটেছে। মাঙ্কিপক্সের সংক্রমণে কেরালায় ২০ বছরের এক যুবকের মৃত্যু হয়েছে। মাঙ্কিপক্সের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই যুবক। তারপরই তাঁর মৃত্যু হয়। মৃত্যুর পর তাঁর নমুনা পরীক্ষা রিপোর্ট সামনে এলে দেখা যায়, ওই যুবক মাঙ্কিপক্সে আক্রান্ত ছিলেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img