Saturday, August 13, 2022

RBI Monetary Policy: বাড়ল রেপো রেট, দামি বাড়ি-গাড়ি! আর কী বাড়বে?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো:  মুদ্রাস্ফীতি নিয়ে বিশ্বের যে পরিস্থিতি সেই রেশ এসে পড়েছে ভারতেও। করোনা পর্বের ফলে দেশের অর্থনীতি কিছুটা ভঙ্গুর হয়ে পড়েছিল। ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়তে হয়েছে অর্থ ব্যবস্থাকে। কোভিড কালের পরিস্থিতি বিবেচনা করে ২০২০ এর মার্চে রেপো রেট ১১৫ বেসিস পয়েন্ট অর্থাৎ ১.১৫ শতাংশ কমিয়েও দেওয়া হয়েছিল। প্রায় ১১ মাস অপরিবর্তিত ছিল এই রেট। কিন্তু এবার রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসির (RBI Monetary Policy) বৈঠকের পর রেপো রেট ০.৫০ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। এর ফলে নতুন রেপো রেট বেড়ে হচ্ছে ৫.৪০ শতাংশ। যদিও করোনা পরবর্তী সময়ে গত তিন মাসে এই নিয়ে তিনবার বাড়ানো হল রেপো রেট। শুক্রবার আরবিআই এর গভর্নর শক্তিকান্ত দাস রেপো রেট বৃদ্ধির কথা ঘোষণা করেন। এর আগে রেপো রেট ছিল ৪.৯০ শতাংশ। এবার তা একধাক্কায় ৫০ বেসিস পয়েট বেড়েছে৷

আরও পড়ুন, ভাঙল UPI লেনদেনের রেকর্ড! জুলাই মাসে বাম্পার আয়…

আমজনতার জন্য কতটা চিন্তার 

রেপো রেট বৃদ্ধি ফলে পাবলিক ও প্রাইভেট ব্যাঙ্কগুলিতে লোনের পরিমাণ বৃদ্ধি পায়। ফলে বাড়ি, গাড়ি সব ঋণেই সুদের পরিমাণ বাড়বে অনেকটাই। বাড়বে ইএমআইও। ফলে ফের মধ্যবিত্তের ওপর বাড়তি খরচও বাড়বে অনেকটাই। আরবিআই সুদের হার বৃদ্ধি করলে প্রাইভেট এবং পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলিকেও মার্জিনাল লেন্ডিং রেট বৃদ্ধি করতে হয়। কারণ যে সুদের হারে আরবিআই অন্য ব্যাঙ্কগুলিকে টাকা দেয়, সেটিকেই বলা হয় রেপো রেট। ফলে এই রেট বাড়লে তা আদতে মধ্যবিত্তের ওপরেই পড়তে থাকে।

এদিকে, জমা টাকায় সুদ বাড়তে পড়ে বলে সাধারণ মানুষ যে আশা করছেন, এদিনের বৈঠক শেষে তার তেমন কোনও সম্ভাবনা নেই। বড়জোর স্থিতাবস্থা বজায় থাকবে। অন্যদিকে, আরবিআইয়ের এই আকস্মিক সিদ্ধান্তের জেরে এদিন ধস নেমেছে শেয়ার বাজারে। একদিনে লগ্নিকারীদের ক্ষতি হয়েছে ৬ লক্ষ কোটি টাকা, এমনটাই খবর। মনিটারি পলিসির বৈঠকের পর আরবিআই এর এই সিদ্ধান্তে জাতীয় অর্থনীতিতে গভীর নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়ানোর সঙ্গে সঙ্গে জিডিপি নিয়েও সিদ্ধান্তের কথা জানিয়েছে৷ দেশের জিডিপি বৃদ্ধির হার ৭.৪ শতাংশই রেখেছে।

এদিকে মার্কিন ডলারের নিরিখে টাকার দাম পড়ে যাওয়াতেই প্রভাব পড়েছে ভারতের অর্থনীতিতে এমনটাই জানান হয়েছে। আরবিআইয়ের দাবি রেপো রেট বাড়ানোয় মুদ্রাস্ফীতি অনেকটাই নিয়ন্ত্রণে আনা যাবে। ২০২২-২৩ অর্থবর্ষের জন্য মুদ্রাস্ফীতির হার ৬.৭ শতাংশ হবে বলে জানিয়েছেন গভর্নর শক্তিকান্ত দাস। আগামী বছরে তা নেমে আসবে ৫ শতাংশে এমনটাই পূর্বাভাসে বলা হয়েছে। ভারতের পাশাপাশি আমেরিকায় ইউএস ফেডেরাল রিজার্ভ মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে তাদের সর্বশেষ নীতিতে সুদের হার ৭৫ বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়িয়েছে। সাম্প্রতিক কালের মধ্যে যা সর্বোচ্চ।

আরও পড়ুন, IBPS PO 2022: রেজিস্ট্রেশন শুরু আইবিপিএস পিও-র, কবে পরীক্ষা, কীভাবে আবেদন করবেন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img