Saturday, August 13, 2022

UK PM Race: ফের চালকের আসনে সুনক, টিভি বিতর্কে পিছনে ফেললেন ট্রাসকে

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্রিটেনের প্রাক্তন চ্যান্সেলর অফ এক্সচেকার ঋষি সুনক ফের পিছনে ফেললেন প্রতিদ্বন্দ্বী লিজ ট্রাসকে। টোরি পার্টির নতুন নেতা এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ার জন্য লড়াইয়ে একে অপরের প্রতিদ্বন্দ্বী বিদেশ সচিব লিজ ট্রাস এবং প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনক। দুজনের মধ্যে একটি মুখমুখি টেলিভিশন বিতর্কে কনজারভেটিভ পার্টির সদস্য শ্রোতাদের কাছে ট্রাসের তুলনায় বেশি বিশ্বাসযোগ্যতা অর্জন করেন তিনি। বৃহস্পতিবার রাতে ‘স্কাই নিউজ’-এর ‘ব্যাটল ফর নাম্বার ১০’ প্রধানমন্ত্রীত্বের দৌড়ে থাকা চূড়ান্ত দুই প্রার্থীকে মুখোমুখি বিতর্কে নিয়ে আসে। এই বিতর্কের অংশ নেন কনজারভেটিভ সদস্যদের সাথে যারা আসলেই প্রধানমন্ত্রী নির্বাচনে ভোট দেবেন। কিন্তু বেশিরভাগই সদস্যই তাদের পছন্দের বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেননি। ১০ ডাউনিং স্ট্রিটে কেন বরিস জনসনকে সরিয়ে অন্য কারোর আশা উচিত সেই বিষয় দুই প্রতিযোগী তাদের যুক্তি উপস্থাপন করেন।

অনুষ্ঠানে থাকা কনজারভেটিভ সদস্যদের জিজ্ঞাসা করা হয় যে তারা কার যুক্তিকে বেশি গ্রহণযোগ্য বলে মনে করেন। সেই প্রশ্নের জবাবেই বিতর্ক সভার জয়ী নির্ধারন হওয়ার কথা। এই প্রশ্নের উত্তরে জানিয়ে দেন সুনকের যুক্তিকে তাঁরা বেশি বিশ্বাস করছেন।

এই জয় ভারতীয় বংশদ্ভুত ব্রিটিশ প্রাক্তন মন্ত্রীকে নতুন করে উৎসাহ জোগাবে বলেই মনে করা হচ্ছে। সাম্প্রতিক অতীতে বিভিন্ন জনমত সমীক্ষায় দেখা গিয়েছে সুনককে পিছনে ফেলেছেন ট্রাস। শেষ সমীক্ষায় দেখা গিয়েছে টোরি সদস্যদের মধ্যে সুনকের তুলনায় প্রায় ৩২ পারসেন্টেজ পয়েন্ট এগিয়ে রয়েছেন লিজ।

প্রাক্তন অর্থমন্ত্রী তার কেন্দ্রীয় বক্তব্যকে শেষ পর্যন্ত সমর্থন করেন এবং কর কমানোর আগে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণ করার প্রয়োজনীয়তার উপরে নিজের বার্তাকে ফোকাস করেন।

ঋষি বলেন, পরিস্থিতি আরও খারাপ না করার মাধ্যমে এই কাজ শুরু হবে। তিনি বলেন মুদ্রাস্ফীতিকে বৃদ্ধি পাওয়ার সুযোগ দিলে বাড়বে মর্টগেজ রেট এবং কমতে থাকবে সঞ্চয় এবং পেনশন। লক্ষ লক্ষ মানুষের দুর্ভোগ বৃদ্ধি পাবে এই ঘটনায়।

আরও পড়ুন: সংকটে দক্ষিণ এশিয়ার শান্তি, পাক সেনার জন্য বাংকার তৈরিতে ব্যস্ত চিন

ব্যাংক অফ ইংল্যান্ড সুদের হার বৃদ্ধি করেছে। সেই কারণে মন্দার সম্ভাবনার বিষয়ে সতর্ক করেছে তাঁরা। এই ঘটনার কয়েক ঘন্টা পরেই সুনক এই কথা বলেন। ট্রাস জোর দিয়ে বলেন যে মন্দা ‘অনিবার্য নয়’ এবং তার প্রতিদ্বন্দ্বীর সতর্কতার তুলনায় ‘সাহসী’ পদক্ষেপের প্রতিশ্রুতি দিচ্ছেন।

যদিও, সুনক এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন যে করের বোঝা মন্দা সৃষ্টি করছে। তিনি বলেন ‘এটি ভুল কথা। মন্দার কারণ হল মুদ্রাস্ফীতি।‘

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img