Saturday, August 13, 2022

সামরিক উত্তেজনার মাঝেই তাইওয়ানের শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তার মৃত্যু হোটেলে

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের গবেষণা ও উন্নয়ন ইউনিটের উপ-প্রধানকে শনিবার সকালে একটি হোটেলের ঘরে মৃত অবস্থায় পাওয়া গিয়েছে। তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান বলে জানা গিয়েছে। সরকারী কেন্দ্রীয় সংবাদ সংস্থা এই খবর জানিয়েছে। সামরিক মালিকানাধীন ন্যাশনাল চুং-শান ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির উপপ্রধান ওউ ইয়াং লি-হসিং দক্ষিণ তাইওয়ানের একটি হোটেল রুমে মারা গেছেন। এই খবর জানিয়েছে সংবাদসংস্থা সিএনএ। কর্তৃপক্ষ জানিয়েছে যে ৫৭ বছর বয়সী ওউ ইয়াং হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন এবং হোটেলের ঘরে কোনও ‘অনুপ্রবেশের’ লক্ষণ দেখা যায়নি। তার পরিবারের তরফে জানানো হয়েছে যে তার হৃদরোগের ইতিহাস ছিল এবং তার একটি কার্ডিয়াক স্টেন্ট ছিল।

জানা গিয়েছে দেশের দক্ষিনের কাউন্টি পিংতুংয়ে একটি ব্যবসায়িক সফরে ছিলেন ওউ ইয়াং। তিনি এই বছরের শুরুতে এই পদে আসেন। বিভিন্ন ক্ষেপণাস্ত্র উৎপাদন প্রকল্পের তত্ত্বাবধানের জন্য এই পদ গ্রহণ করেন তিনি।

সামরিক মালিকানাধীন সংস্থাটি এই বছর তার বার্ষিক ক্ষেপণাস্ত্র উৎপাদন ক্ষমতা দ্বিগুণেরও বেশি বৃদ্ধি করার চেষ্টা করছে। এই ক্ষমতাকে প্রায় ৫০০ এর কাছাকাছি নিয়ে যাওয়ার জন্য চেষ্টা করছে তাঁরা। চিনের ক্রমবর্ধমান সামরিক হুমকির মুখে পরে নিজেদের যুদ্ধ শক্তি বৃদ্ধি করার চেষ্টা করছে এই দ্বীপ রাষ্ট্রটি।

তাইপেইয়ের সামরিক বাহিনী জানিয়েছে যে ৬৮টি চিনা ফাইটার জেট এবং ১৩টি যুদ্ধজাহাজ “সীমান্ত রেখা” অতিক্রম করার একদিন পরে এই ঘটনা ঘটেছে। এই সীমান্ত রেখা তাইওয়ান প্রণালীর মাঝখানে রয়েছে।

আরও পড়ুন: ২৪ ঘণ্টা টানা তালিবানি অত্যাচার,তবু মাথা উঁচু WION-এর সাংবাদিক আনাস মালিকের

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ানে অঘোষিত সফরের পরেই ক্ষুব্ধ হয় চিন। এর পরেই তাইওয়ান প্রণালীতে সর্বকালের বৃহত্তম সামরিক মহড়া পুনরায় শুরু করেছে চিন। মঙ্গলবার থেকে শুরু হওয়া চিনা নৌবাহিনী, বিমান বাহিনী এবং অন্যান্য বিভাগের সামরিক মহড়া তাইওয়ানের আশেপাশের ছয়টি স্থানে পূর্ণাঙ্গভাবে শুরু হয়েছে। তাইওয়ানের দুটি প্রধান সমুদ্রবন্দর কিলুং এবং কাওশিউং থেকে মাত্র ৯ নটিক্যাল মাইল (১৬.৭ কিমি) দুরত্বে এই মহড়া হয়।

পেলোসির সফর তাইওয়ান নিয়ে বেজিং এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা বাড়িয়ে তুলেছে। এই ঘটনাকে বেজিংয়ের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি তার নিজের দেশের অংশ হিসাবে বিবেচনা করে। তাদের দাবি এই দুই দেশের মিশে যাওয়া অনিবার্য।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img