Saturday, December 3, 2022

CWG 2022 : সবিতা পুনিয়াদের ‘গার্ড অফ অনার’ দিল পুরুষ দল, শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৬ বছর পর অবশেষে খরা মিটল। আর তাই ভারতের মহিলা হকি দল (Indian Women’s Hockey Team) চলতি কমনওয়েলথ গেমসে (Commonwealth Games 2022) ব্রোঞ্জ পদক নিশ্চিত করতেই উল্লাসে মাতল গোটা দেশ। সবিতা পুনিয়াদের (Savita Punia) ঐতিহাসিক জয়ের পর প্রমীলাবাহিনীকে শুভেচ্ছা জানালেন দেশের রাষ্ট্রপতি (President of India) দ্রৌপদী মুর্মু  (Droupadi Murmu) ও প্রধানমন্ত্রী ( Prime Minister of India) নরেন্দ্র মোদী (Narendra Modi)। 

সেমি ফাইনালে খারাপ আম্পায়ারিংয়ের জন্য অস্ট্রেলিয়ার কাছে শেষ পর্যন্ত হারতে হয়েছিল। সেই হারের জ্বালা মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই মিটিয়ে নিল মহিলা ব্রিগেড। আর তাই ব্রোঞ্জ জেতার পর পদকজয়ী মহিলাদের ‘গার্ড অফ অনার’ দিল মনদীপ সিংয়ের হকি দল।  ২০০৬ সালে শেষবার কমনওয়েলথ গেমসে পদক জিতেছিল ভারতীয় মহিলা হকি দল। তারপর ১৬ বছরের খরা। সেই খরা কাটিয়ে অবশেষে বার্মিংহামে ব্রোঞ্জ পদক সুনিশ্চিত করে ভারতীয় দল। নিউজিল্যান্ডকে টাই ব্রেকারে ২-১ হারায় টিম ইন্ডিয়া। 

এই ঐতিহাসিক জয়ের পরে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত ভারতীয় মহিলা হকি দলের খেলোয়াড়রা। অধিনায়িকা সবিতা পুনিয়া টাই ব্রেকারে শেষ শট বাঁচানোর পরেই ছুটে গিয়ে তাঁকে জড়িয়ে ধরেন উচ্ছ্বসিত ভারতীয় খেলোয়াড়রা। এরপর কোচ জান্নেকে স্কোপম্যানকে কাঁধে তুলে শূন্য়ে ভাসিয়ে জয় সেলিব্রেট করতে দেখা যায় ভারতীয় খেলোয়াড়দের। সাজঘরে ফিরেও সেই উচ্ছ্বাস এবং সেলিব্রেশনের পালা অব্যাহত। সাজঘরে গাচ, নাচের মাধ্যমে এই জয়কে সেলিব্রেট করতে দেখা যায় ভারতীয় দলকে। 

আরও পড়ুন: Nikhat Zareen, CWG 2022 : জোরাল পাঞ্চে ইতিহাসে ‘সোনার মেয়ে’ জারিন

আরও পড়ুন: CWG 2022 : সবিতা পুনিয়ার দুরন্ত সেভে ব্রোঞ্জ জিতল ভারতের মহিলা দল

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু টুইটারে শুভেচ্ছা জানিয়ে লিখেছেন, ‘ব্রোঞ্জ জেতার জন্য ভারতের মহিলা দলকে অনেক শুভেচ্ছা জানাই। আপনাদের পারফরম্যান্স ও একজোট হয়ে লড়াই করার প্রতিটি ভারতবাসীর হৃদয়ে জায়গা করে নিলেন। আপনাদের জন্য আমরা গর্বিত।’ 

                 Congratulations to Indian Women’s hockey team for winning bronze at #CommonwealthGames. Your spirited performance and team work have won hearts of each Indian. You have made India                         proud. May you bring more laurels for India.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুভেচ্ছাবার্তায় লিখেছেন, ‘হকির সঙ্গে ভারতের সম্পর্কই খুবই স্পেশাল। সেই কারণেই আমি নিশ্চিত আমাদের মহিলা হকি দল ব্রোঞ্জ পদক জেতায় সকল ভারতীয়ই ভীষণ উচ্ছ্বসিত। বহু বছর পর এই প্রথম মহিলা হকি দল পোডিয়ামে শেষ করছে। ওদের জন্য গর্ববোধ করছি।’

এ দিন ভারতের হয়ে ২৯ মিনিটে গোলটি সালিমা টেটে। সেকেন্ড পোস্টে দুর্দান্ত এক রান নিয়ে তিনি সহজ ট্যাপ ইনে গোল করে দলকে এগিয়ে দেন। তবে এগিয়ে গেলেও ভারতীয় দল কেবল এক গোলের সুরক্ষা নিয়ে ডিফেন্ড করতে একেবারেই আগ্রহী ছিল না। বরং তারা কিউয়িদের বিরুদ্ধে আক্রমণ শানাতে থাকে। এমনকী ম্য়াচের পাঁচ মিনিট বাকি থাকার সময়ও তারা আক্রমণ গড়ে তোলার চেষ্টা করে। 

তবে শেষে দুই মিনিটে লালরেমসিয়ামি হলুদ কার্ড দেখায় ভারত ১০ জনে নেমে যায়। এই সুযোগেই নিউজিল্যান্ড গোল করে ম্যাচে সমতা ফেরায়। ঘড়ির কাঁটায় ২৮.৫ সেকেন্ড বাকি থাকতে পেনাল্টি কর্নার পায় কিউয়িরা। সেখান থেকে গোলের সামনে নবনীত পায়ে বল লাগায় পেনাল্টি স্ট্রোক পায় কিউয়িরা। ঘড়িতে মাত্র ১৮.৫ সেকেন্ড বাকি থাকা অবস্থায় সেই পেনাল্টি স্ট্রোক থেকে অলিভিয়া মেরি গোল করে ম্যাচ টাই ব্রেকারে নিয়ে যান। নির্ধারিত সময়ে খেলা ১-১ শেষ হওয়ার পর, তা গড়ায় টাই ব্রেকারে। ভারতীয় দলের হয়ে সবিতা কুমারি প্রথম প্রয়াসেই ব্যর্থ হওয়ার পরও দুর্দান্ত কামব্যাকে ২-১ ম্য়াচ জিতে ১৬ বছরের খরা মিটিয়ে নিল ভারত। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img