Monday, January 30, 2023

চোখ রাঙাচ্ছে নিম্নচাপ, জরুরি বৈঠকে বিপর্যয় মোকাবিলা দফতর

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


#কলকাতা: নিম্নচাপের পূর্বাভাস নিয়ে জরুরি বৈঠকে বিপর্যয় মোকাবিলা দফতর। দক্ষিণবঙ্গের জেলাশাসকদের সঙ্গে বৈঠক করলেন বিপর্যয় মোকাবিলা দফতরের সচিব। এখনও পর্যন্ত বৃষ্টি মোকাবিলায় কী কী প্রস্তুতি নেওয়া হয়েছে তা নিয়ে বিস্তারিত আলোচনা হয় বৈঠকে। বৈঠকে দক্ষিণবঙ্গের জেলাগুলি যাবতীয় ব্যবস্থা নেওয়ার জন্য প্রস্তুত আছে বলে জানিয়েছে বিপর্যয় মোকাবিলা দফতরকে, এমনটাই নবান্ন সূত্রে খবর।

এখনও পর্যন্ত মৎস্যজীবীদের কতগুলি নৌকা ফিরে এল? তা নিয়ে কোনও সদুত্তর দিতে না পারায় পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের কাছে ক্ষোভ প্রকাশ করেছে বিপর্যয় মোকাবিলা দফতরের সচিব। বৃষ্টি হলে যাতে জমা জল দ্রুত বেরিয়ে যায় তার জন্য প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়েছে কলকাতা পুরসভার কমিশনারকেও।

আরও পড়ুন: নীতি আয়োগের বৈঠকে যোগ মমতা বন্দ্যোপাধ্যায়ের, জাতীয় শিক্ষানীতি নিয়ে সওয়ালের সম্ভাবনা

উত্তর পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধপ্রদেশ উপকূল সংলগ্ন বঙ্গোপসাগরে এই মুহূর্তে নিম্নচাপ অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টায় এটি আরও শক্তিশালী হবে। গভীর নিম্নচাপে পরিণত হয়ে এটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগোবে ওড়িশা উপকূল হয়ে ওড়িশার উপর দিয়ে একটি ছত্তিশগড়ের দিকে যাবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হবে। উপকূলে জলোচ্ছ্বাস বাড়বে। সমুদ্রের ভেতরে এবং উপকূলে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হওয়া বইবে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Published by:Rachana Majumder

First published:

Tags: Nabanna



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img