Monday, January 30, 2023

Video: বিশ্বের উষ্ণতম স্থানে হড়পা বান! ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালি এখন জলের তলায়

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: এমন বৃষ্টি হাজার বছরে একবারই হয়! প্রকৃতির খামখেয়ালিপনায় বিপর্যস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। হড়পা বানে এবার ডুবল ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালি। জাতীয় উদ্যান আপাতত বন্ধ। আটকে পড়েছেন হাজারেরও বেশি মানুষ।

এমনিতে বছরভর ছিঁটেফোঁটা বৃষ্টিও হয় না। উষ্ণতম তো বটেই, বিশ্বের শুষ্কতম হিসেবেও স্থান পরিচিত ক্যালিফোর্নিয়ার এই ডেথ ভ্যালি। সেই ডেথ ভ্যালিতেও এবার বন্যা! হড়পা বানে কার্যত লণ্ডভণ্ড হয়ে গিয়েছে গোটা উপত্যকা। সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্ট, জাতীয় উদ্যানের সদর দফতরের কাছে কর্মী ও পর্যটকদের ৬০টিরও বেশ গাড়়ি এখন ধ্বংসাবশেষ নিচে। পরিস্থিতি এমনই হয় যে, সাময়িকভাবে জাতীয় উদ্য়ান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

এখন ঠিক কী অবস্থা বিশ্বের উষ্ণতম ও শুষ্কতম স্থানের? বন্যা কবলিত ডেথ ভ্যালির ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন জন শিরলিন নামে এক মার্কিন প্রকৃতিপ্রেমী। 

 

ভয়াবহ বৃষ্টি চলছে গোটা মার্কিন যুক্তরাষ্ট্রেই। পূর্ব কেন্টাকিতে প্রবল বন্য়ায় এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১৬ জন। রেহাই পায়নি  ৬ শিশুও। হেলিকপ্টার ও নৌকা সাহায্যে চলছে উদ্ধারকাজ। এর আগে,  আছড়ে পড়েছিল একের পর এক টর্নেডো! মৃত্যু হয়েছিল ৮০ জনে। কেন্টাকির এই বন্যাকে ইতিমধ্যেই ‘জাতীয় বিপর্যয়’ ঘোষণা করেছে প্রশাসন।

আরও পড়ুন: Bangladesh: লিবিয়ায় গিয়ে ভয়ঙ্করকাণ্ড, মুক্তিপণ চেয়ে নির্মম অত্যাচার বাঙালি শ্রমিকের উপরে

ফ্রাঙ্কফোর্ট থেকে দক্ষিণ-পূর্বে ১৬০ কিলোমিটার দূরে ছোট্ট শহর জ্যাকসন। এই শহরে থাকেন মোটে ২২০০ জন। সেই শহর এখন জলের তলায়। প্রবল বৃষ্টিতে পথঘাট ডুবেছে পাকিস্তানের করাচিতেও। হাঁটু-জল ভেঙে যাতায়াত করছেন স্থানীয় বাসিন্দারা। বন্ধ স্কুল-কলেজ, অফিস। বৃষ্টিজনিত দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন বহু মানুষ। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বালুচিস্তান। হড়পা বান ও বৃষ্টি মৃত্যু হয়েছে ১২৭ জনের। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img