Thursday, September 29, 2022

Salman Rushdie Stabbed: নিউ ইয়র্কে আক্রান্ত রুশদি, কে মারলেন ছুরি?

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় বংশোদ্ভূত বিতর্কিত ঔপন্যাসিক সলমান রুশদিকে শুক্রবার নিউইয়র্কে একটি বক্তৃতার সময় আক্রমণ করা হয়। মঞ্চে ভাষণ দিতে উঠেছিলেন। এমন সময় আচমকা ছুরি দিয়ে আক্রমণ করা হয় তাঁকে। দুষ্কৃতীর এই হামলায় গুরুতর আহত হয়েছেন বুকারজয়ী লেখক সলমন রুশদি। ঘটনার পরেই লেখককে হাসপাতাল নিয়ে যাওয়া হয়েছে। কয়েক ঘন্টার অস্ত্রোপচারের পরে রুশদিকে ভেন্টিলেটরে রাখা হয়। তার বইয়ের এজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি জানিয়েছেন এই ঘটনায় লেখক একটি চোখ হারাতে পারেন। নিউইয়র্ক স্টেট পুলিশ সন্দেহভাজন ব্যক্তিকে শনাক্ত করেছে বলে জানানো হয়েছে পুলিসের তরফে। নিউ ইয়র্ক স্টেট পুলিস সন্দেহভাজন ব্যক্তির নাম, হাদি মাতার। তাঁর বয়স ২৪ বছর। পুলিস আরও জানিয়েছে হাদি নিউ জার্সির ফেয়ারভিউয়ের বাসিন্দা।

যদিও তাঁর এই কাজের পিছনে কি কারণ তা এখনও অজানা। এর পাশাপাশি কর্তৃপক্ষ সন্দেহভাজন ব্যক্তি সম্পর্কে এখনও খুব বেশি তথ্য প্রকাশ করেনি।

এর আগে সকাল ১০টা ৪৭ মিনিটে, ৭৫ বছর বয়সি স্পিকার রুশদি এবং হেনরি রিস মঞ্চে ওঠার পরেই ওই সন্দেহভাজন ব্যক্তি মঞ্চে লাফিয়ে পড়ে। একবার ঘাড়ে এবং অন্তত একবার পেটে আক্রমণ করা হয় তাঁকে। রাজ্য পুলিসের ট্রুপ কমান্ডার মেজর ইউজিন জে স্ট্যানিসজেউস্কি একটি সাংবাদিক সম্মেলনে এই কথা জানিয়েছেন।

পুলিস আরও জানিয়েছে যে প্রতিষ্ঠানের বেশ কয়েকজন সদস্য এবং শ্রোতারা দ্রুত এই ঘটনার প্রতিক্রিয়া জানান। এরফলে সন্দেহভাজন ব্যক্তিকে ধরে ফেলে তারা।রুশদিকে আঘাত করার পরেই দর্শকদের মধ্যে একজন ডাক্তার রুশদির প্রাথমিক চিকিৎসা শুরু করেন। মেজর স্ট্যানিসজেউস্কি এই কথা জানিয়েছেন।

সলমান রুশদি তার বই ‘দ্য স্যাটানিক ভার্সেস’ এর জন্য তাঁকে হত্যার হুমকি দেওয়া হয়। যদিও ১৯৮৮ সালে প্রকাশিত হয় এই বই। এই বইটি বেরনোর পরে ইরান তাকে হত্যা করার হুমকি দেয়। এর পরে তিনি কয়েক বছর আত্মগোপনে 

আরও পড়ুন: Salman Rushdie Stabbed: নিউ ইয়র্কে ছুরিকাহত সলমন রুশদি, আটক হামলাকারী

রুশদি বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন। অ্যান্ড্রু ওয়াইলি জানিয়েছেন ‘খবর ভাল নয়’। তিনি একটি ইমেলে লিখেছেন, ‘সলমান সম্ভবত একটি চোখ হারাবেন; তার হাতের স্নায়ু নষ্ট হয়ে গিয়েছে এবং তার লিভার ছুরির আঘাতে ক্ষতিগ্রস্থ হয়েছে।

বিশিষ্ট সাহিত্যিক থেকে শুরু করে বিভিন্ন রাজনৈতিক নেতৃত্ব রুশদির উপর হামলার ঘটনার নিন্দা করেছেন। এই ঘটনা বিশ্বব্যাপী প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে।

এই ঘটনার প্রতিক্রিয়া জানিয়ে বলিউডের প্রবীণ গীতিকার জাভেদ আখতার এই বর্বর হামলার নিন্দা করেছেন। জাভেদ আখতার টুইট করেছেন, ‘কিছু ধর্মান্ধের দ্বারা সালমান রুশদির উপর বর্বরোচিত হামলার নিন্দা জানাই। আমি আশা করি যে এনওয়াই পুলিস এবং আদালত আক্রমণকারীর বিরুদ্ধে সম্ভাব্য কঠোরতম পদক্ষেপ নেবে।‘

সলমান রুশদি একজন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ-আমেরিকান ঔপন্যাসিক। তিনি ১৯৪৭ সালের ১৯ জুন মুম্বইয়ে জন্মগ্রহণ করেন। পরবর্তি কালে তিনি ব্রিটেনে চলে যান। সেখানেই তিনি স্কুল শিক্ষা শেষ করেন এবং কলেজ পাশ করেন। ২০০০ সাল থেকে রুশদি আমেরিকায় বসবাস করছেন। তাঁর দ্বিতীয় উপন্যাস, মিডনাইটস চিলড্রেন, ১৯৮১ সালে বুকার পুরস্কার জেতে৷ তিনি বেশ কিছু দুর্দান্ত বই লিখলে তাঁর চতুর্থ উপন্যাস, ‘দ্য স্যাটানিক ভার্সেস’ বিতর্কের বিষয় হয়ে ওঠে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img