Monday, January 30, 2023

ATK Mohun Bagan, Durand Cup 2022 : ‘অচেনা’ রাজস্থানের কাছে হার দিয়ে শুরু! রক্ষণের ভুলে জলে গেল কিয়ান-আশিকের গোল

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


রাজস্থান: ৩ (আনাঙ্গেলদিয়েভ, লালরেমসাঙ্গা, গ্যামার)
মোহনবাগান: ২ (কিয়ান, আশিক)

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: লক্ষ্য ছিল তিন পয়েন্ট। সেইমতো দল সাজিয়ে মরসুমের প্রথম ম্যাচ খেলতে মাঠে নেমেছিল এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan)। কিন্তু রক্ষণের ভুলে ম্যাচটা হেরে গেল সবুজ-মেরুন। ফলে ডুরান্ড কাপের (Durand Cup 2022) প্রথম ম্যাচে ‘অচেনা’ ও ‘অখ্যাত’ রাজস্থান ইউনাইটেডের (Rajasthan United) কাছে ঘরের মাঠে হেরে গেল জুয়ান ফেরান্দোর (Juan Ferando) দল। মাঠে তাঁর ফুটবলাররা নিজেদের মেলে ধরতে পারেনি। গোলের দুটি মোক্ষম সুযোগ হারান মনভীর সিং (Manveer Singh)। এমন হতশ্রী পারফরম্যান্স ও গোলের একাধিক সুযোগ নষ্ট করতে দেখে সাইডলাইনের ধারে দেখে মাথা গরম করে ফেললেন ফেরান্দো। ফলে তাঁর কপালে জুটল হলুদ কার্ড। বোঝা গেল মরসুমে অনেক কঠিন মুহূর্ত অপেক্ষা করছে। এ দিন ভোরে চিরবিদায় নিয়েছিলেন সবুজ-মেরুনের কিংবদন্তি সমর বন্দ্যোপাধ্যায় (Samar Banerjee)। কলকাতা ময়দান তাঁকে ‘বদ্রু’ বন্দ্যোপাধ্যায় নামেই চেনে। তাঁর স্মৃতির উদ্দেশ্যে খেলা শুরু হওয়ার আগে দুই দল নীরাবতা পালন করা হয়। 

২৯ জানুয়ারি থেকে ২০ অগস্ট। মাত্র আট মাসের ব্যবধান। গোয়ার মাণ্ডবী তীরে ছিল আইএসএল-এর মঞ্চে ফিরতি ডার্বি। সেই মেগা ম্যাচে হ্যাটট্রিক করে এটিকে মোহনবাগানের জার্সি গায়ে চাপিয়ে এক উদীয়মান তারকার জন্ম হয়েছিল। তারপর থেকে কোথায় যেন হারিয়ে গিয়েছিলেন কিয়ান নাসিরি! তবে আট মাসের মাথায় প্রাক্তন স্ট্রাইকার জামসিদ নাসিরির ছেলে যেন শনিবাসরীয় যুবভারতী ক্রীড়াঙ্গনে নিজেকে ফিরে পেলেন। এ বার মঞ্চ ছিল ডুরান্ড কাপ। প্রতিপক্ষ ইস্টবেঙ্গল নয়, বরং রাজস্থান। যদিও কিয়ানের পর আশিক কুরিয়ান গোল করলেও লাভের লাভ হল না। কারণ খারাপ রক্ষণের জন্য ‘অচেনা’ প্রতিপক্ষ আই লিগ খেলা ক্লাবের কাছে লজ্জার হার হজম করল আইএসএল-এ অনেক আগে নাম লিখে ফেলা ফেরান্দোর তারকাখচিত সবুজ-মেরুন।  

আরও পড়ুন: ZIM vs IND : কেএল রাহুল ব্যর্থ হলেও, সঞ্জুর ব্যাটে ৫ উইকেটে জিতে সিরিজে নাম লেখাল ভারত

আরও পড়ুন: Shaheen Shah Afridi , Asia Cup 2022: হাঁটুর চোটের জন্য ছিটকে গেলেন আফ্রিদি, বড় ধাক্কা খেল পাকিস্তান

Ashiq Quriyan

মূলত খারাপ রক্ষণের জন্যই ব্যবধান বাড়ালেও দুই অর্ধে গোল হজম করল সবুজ-মেরুন। এমনকি ম্যাচের একেবারে শেষ দিকেও সেই হতশ্রী রক্ষণের জন্য তিন নম্বর গোলটাও সবুজ-মেরুনের জালে ঢুকে গেল। যদিও খেলার শুরুতেই এটিকে মোহনবাগানের কাছে এগিয়ে যাওয়ার সুযোগ ছিল। লিস্টন কোলাসোর সামনে শুধু বিপক্ষের গোলকিপার থাকলেও শট বাইরে মেরে দেন তিনি। রাজস্থানের গোলকিপার নীরজ কুমার ছিলেন অপ্রতিরোধ্য। প্রথমার্ধে দুটি সেভ করেন তিনি। তবে ৪৩ মিনিটে আর পারলেন না। হুগো বৌমস মাঝমাঠ থেকে বল নিয়ে এগিয়ে গেলেও আশিক কুরিয়ানকে পাশ বাড়িয়ে দেন। কারণ আশিকের দিকটা ফাঁকা ছিল। বাঁ প্রান্তে থাকা আশিক চকিত ক্রসে বল বাড়িয়ে দেন কিয়ানের দিকে। ভুল করেননি কিয়ান। ফলে প্রথম গোল পেয়ে যায় সবুজ-মেরুন। যদিও সবুজ-মেরুনের স্বস্তি বেশিক্ষণ স্থায়ী হয়নি। ফ্লোরেন্টিন পোগবা ও বাকি ডিফেন্ডারদের সমন্বয়ের অভাবে সমতা ফেরান আনাঙ্গেলদিয়েভ। 

দ্বিতীয়ার্ধেও সেই এক চিত্রপট। ৪৭ মিনিটে ফের এগিয়ে গেল সবুজ-মেরুন। এ বারও গোলের ক্ষেত্রে বড় ভূমিকা নিলেন সেই  হুগো বৌমস। হুগোর নেওয়া ফ্রিকিক আশিকের পায়ে জমা পড়তেই বল জালে জড়িয়ে দেন আশিক। কিন্তু এরপরেও সেই এক ছবি। ৬০ মিনিটে লালরেমসাঙ্গা রাজস্থানকে ম্যাচে ফিরিয়ে আনেন। এরপর গোল পাওয়ার জন্য গোটা মোহনবাগান দল ঝাঁপিয়ে পড়ল। সেই সুযোগে একেবারে শেষ মুহূর্তে গোল করে ম্যাচ বের করে নিয়ে গেলেন রাজস্থানের গ্যামার। 

ডুরান্ডে তাঁর দল কার্যত ‘গ্রুপ অফ ডেথ’-এ আছে। সেটা প্রথম ম্যাচেই বোঝা গেল। কঠিন গ্রুপ থেকে নকআউটে যাওয়ার জন্য তাঁর লক্ষ্য ৭-৮ পয়েন্ট। তবে প্রথমেই হোঁচট খেল সবুজ-মেরুন। ডার্বির আগে এই হার রীতিমতো ক্ষতর মতো বিঁধবে স্প্যানিশ কোচ ও তাঁর দলের কাছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

 





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img