Saturday, December 3, 2022

Tomato Flu in India: নতুন আতঙ্ক টমেটো ফ্লু! ভারতে ইতিমধ্যেই আক্রান্ত ৮২ শিশু

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তামিল নাডু ও কর্নাটককে বিশেষ করে চিহ্নিত করেছে ল্যানসেট পত্রিকা। তারা এক প্রতিবেদনে জানিয়েছে, করোনা আর মাঙ্কিপক্সের মধ্যেই টমেটো জ্বর নিয়ে তৈরি হচ্ছে নতুন আতঙ্কের পরিবেশ।  এখনও পর্যন্ত ভারতে এই ভাইরাল সংক্রমণের ৮২টি ঘটনা নথিবদ্ধ হয়েছে বলে জানিয়েছে, ‘দ্য ল্যান্সেট রেসপিরেটরি জার্নাল’। তারা এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেই প্রতিবেদন অনুযায়ী গত ৬ মে কেরলের কোল্লামে পাঁচবছরের কম বয়সী এক শিশুর দেহে প্রথম এই ভাইরাস পাওয়া গিয়েছিল। তারপর থেকে ক্রমেই তা বেড়ে চলেছে। হাত, পা এবং মুখের রোগ এই টমেটো ফ্লু নিয়ে রীতিমতো উদ্বিগ্ন নানা মহল। 

কী এই টমেটো জ্বর?

টমেটো জ্বর হল এক বিরল ভাইরাস ঘটিত রোগ। এই রোগের পার্শ্বপ্রতিক্রিয়ায় গায়ে লাল রঙের ফুসকুড়ি হয়, ত্বক জ্বালা করে, ডিহাইড্রেশন হয়। টমেটোর সঙ্গে এই সংক্রমণের কোনও সম্পর্ক নেই। তবে লাল রঙের ফুসকুড়িগুলি অনেকটাই টমেটোর মতো দেখতে লাগে বলে, এই রোগের নাম টমেটো ফ্লু হয়েছে। এখনও পর্যন্ত টমেটো ফ্লু দেখা গিয়েছে ১-৯ বছর বয়সি শিশুদের মধ্যেই। প্রাপ্তবয়স্কদের দেহে এই ভাইরাস সংক্রমণ থেকে রক্ষার জন্য সাধারণত যথেষ্ট রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: Hemophilia : রক্তের বিরল রোগ হিমোফিলিয়া! সঠিক জানুন, প্রাণ বাঁচান…

ল্যানসেটের প্রতিবেদনে বলা হয়েছে, মানুষ কোভিড-১৯-এর সম্ভাব্য চতুর্থ ঢেউয়ের সঙ্গে মোকাবিলা করেছে। আর এই পরিস্থিতিতেই টমেটো জ্বর কেরালায় শিশুদের মধ্যে ক্রমশ ছড়িয়ে পড়ছে। ভারতকে এই মর্মে রীতিমতো সতর্কও করেছে তারা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)





Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img