Monday, January 30, 2023

আগামিকাল ডার্বি ম্যাচের দিন কি কলকাতায় বৃষ্টি হবে, জানুন আবহাওয়ার পূর্বাভাস

- Advertisement -spot_img
- Advertisement -spot_img


কলকাতা : আজ রাজ্যজুড়ে বৃষ্টি। উত্তরবঙ্গে অতিভারী ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ। তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি, বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বাড়ছে। শনি ও রবিবার  বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে।

শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.২ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ২ ডিগ্রি বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৩ থেকে ৮৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতা শহরে বৃষ্টি হয়নি।

আজ উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। বাড়বে বৃষ্টি। শনিবার অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে দার্জিলিং জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার এই তিন জেলাতে। কালিম্পং কোচবিহার এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও ভারী বৃষ্টির সতর্কতা থাকছে।  উত্তরবঙ্গ জুড়েই শনিবার ব্যাপক বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি -এই পাঁচ জেলাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে মঙ্গলবার পর্যন্ত।

আরও পড়ুন : অবশেষে মানিক-দর্শন, যাদবপুরে বাড়ির বারান্দায় সশরীরে হাজির প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি

দক্ষিণবঙ্গে আজ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা কিছুটা বাড়লেও ভারী বৃষ্টি আপাতত নেই। আজ ও কাল বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। তাপমাত্রা  স্বাভাবিকের ওপরে, সঙ্গে বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বাড়ছে। আগামী কয়েক দিন তাপমাত্রা একই থাকবে।

মৌসুমী অক্ষরেখা রাজস্থানের  নিম্নচাপ থেকে রাজস্থানের বিকানির এবং বিহারের গয়া হয়ে বাংলার বাঁকুড়া ও দিঘার উপর দিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।  একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর প্রদেশের দক্ষিণ অংশ সংলগ্ন এলাকায়। এ ছাড়া তামিলনাড়ু সংলগ্ন দক্ষিণ পশ্চিম বঙ্গোসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। অক্ষরেখা রয়েছে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণবার্ত থেকে তামিলনাড়ু পর্যন্ত ৷ এ ছাড়া আরও একটি অক্ষরেখা রয়েছে কর্ণাটক থেকে কোমরে এলাকা পর্যন্ত, যা তামিলনাড়ুর উপর দিয়ে গেছে।

আরও পড়ুন :  উদ্বোধন আজই, আলোক সজ্জিত ‘অটল সেতু’-র ছবি ট্যুইট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তরবঙ্গ সিকিম এবং বিহারে । এ ছাড়াও ভারী বৃষ্টি হবে ছত্তীসগড়, মধ্যপ্রদেশ এবং দক্ষিণের রায়লসীমাতে। আগামী দুদিন বিহার, ঝড়খণ্ড, হরিসাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরাখন্ড, হিমাচল প্রদেশের কিছু অংশে সোম ও মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা আছে ৷ দক্ষিণ ভারতের তামিলনাডু, কেরলে মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি অর্থাৎ অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে মঙ্গলবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে ভারী ও অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Published by:Arpita Roy Chowdhury

First published:

Tags: Rain, Weather



Source link

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest news
- Advertisement -spot_img
Related news
- Advertisement -spot_img